ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিন কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
তিন কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তি পাটুরিয়া ফেরিঘাট

মানিকগঞ্জ: পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষায় থেকে নাজেহাল হচ্ছেন পরিবহন শ্রমিক ও সাধারণ যাত্রীরা। এতে একদিকে যেমন সময়ের অপচয় হচ্ছে অরপদিকে আবার সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব আদায় থেকে।

তিন কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তি হয় বলে জানান ফেরিঘাট সংশ্লিষ্ট ব্যক্তিরা।

পুরাতন লক্কর ঝক্কর ফেরি, নদীর প্রচণ্ড স্রোত ও অধিক পণ্যবাহী ট্রাক পারাপারকেই দায়ী করেন তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ফেরিঘাট কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন বাংলানিউজকে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি চলাচল করছে।

তবে নদীতে প্রচণ্ড স্রোত ও অন্যান্য যান্ত্রিক ত্রুটির কারণে বেশ কয়েকদিন ধরে রো রো (বড়) ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য পাঠানো হয়েছে।

এছাড়া অতিরিক্ত স্রোতে দীর্ঘদিনের পুরাতন ফেরিগুলোর যাত্রী ও যানবাহন বোঝাই অবস্থায় চলাচলে সময় লাগে আগের চেয়ে প্রায় দ্বিগুণ। স্বাভাবিক সময়ে একেকটি রো রো ফেরি ছোট ফেরিগুলোর চেয়ে দ্বিগুণ যাত্রী বহন করতে পারলেও এখন তা নামেমাত্র চলাচল করছে।

নৌরুটে সচল অন্যান্য ফেরিগুলোর মধ্যেও আবার প্রায় প্রতিদিনই একটি দুটি বিকল হয়ে পড়ছে। যে কারণে ঘাট এলাকায় প্রায়ই অপেক্ষমাণ যানবাহনের দীর্ঘ লাইন থাকে। শুক্রবার রাত সোয়া ৯টা পর্যন্ত ফেরিঘাটের দৌলতদিয়া প্রান্তে কোন যাত্রীবাহী পরিবহন না থাকলেও অপেক্ষমাণ পণ্যবাহী ট্রাকের সংখ্যা তিন শতাধিক।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন পাটুরিয়া কার্যালয়ের সহকারী মহা-ব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি রয়েছে। কিন্তু ফেরিগুলো অতিরিক্ত পুরাতন হয়ে যাওয়ায় প্রায় সময়ই ৩/৪ টি করে ফেরি এক সাথে বিকল হয়ে যায়।

আবার নদীতে অতিরিক্ত স্রোত থাকার কারণে ফেরিগুলো নৌরুট পারাপারে সময়ও নেয় বেশি। এছাড়া মাত্রাতিরিক্ত পণ্যবোঝাই ট্রাকের  কারণে কিছু ফেরির র‌্যামে সমস্যা হয় বেশি। যে কারণে ঘাট এলাকায় যানবাহনের জট লেগে থাকে।

তবে নৌরুটের বহরে থাকা ১৬টি ফেরি সব সময় চলাচল করতে পারলে ঘাট এলাকায় কোন যানজট থাকার সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

শুক্রবার রাত সোয়া ৯টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক ট্রাক ও ৫০/৬০ টি যাত্রীবাহী পরিবহন পারাপারের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।