ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশুলিয়া শান্ত ॥ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জুন ১৯, ২০১০

সাভার : তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে আজ পুলিশের ব্যাপক সংঘর্ষ আর ধাওয়া পাল্টা ধাওয়ার পর শান্ত হয়ে এসেছে টানা কয়েকদিন ধরে অশান্ত আশুলিয়া। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে শুরু হয়েছে যান চলাচল।

তবে সম্ভাব্য অপ্রীতিকর ঘটনা এড়াতে আশুলিয়া শিল্পাঞ্চলে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম জানিয়েছেন,পরিস্থিতি এখন শান্ত। তবে পুলিশকে সর্বোচ্চ সর্তকাবস্থায় রাখা হয়েছে বলে জানান ওসি।

শ্রমিকদের হামলা ও ভাংচুরের শিকার কারখানাগুলোর সামনেও মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

বিজিএমইএ’র সভাপতি সালাম মুর্শের্দী জানিয়েছেন, তৈরি পোষাক শিল্পের চলমান সমস্যা সমাধানে বিকেলে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের চেষ্টা চলছে। বলেছেন, সরকারের সঙ্গে বসেই শ্রমিকদের মজুরি পূনর্নির্ধারণ করা হবে।

সকালে ন্যূনতম বেতন নির্ধারণের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। সকাল ৯টা থেকে বেলা পৌণে ১২ টা পর্যন্ত সংঘর্ষে ১০ পুলিশসহ প্রায় ৫০ জন আহত হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, আশুলিয়ার নাসা গ্রুপের একটি কারখানার শ্রমিকরা ন্যূনতম পাঁচ হাজার টাকা বেতনের দাবিতে কয়েকদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছিলেন। আজ সকালে কারখানাটি বন্ধ করে দেওয়ায় শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন।

সকাল ৯টার দিকে তারা শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন। এসময় রাস্তার উভয়পাশে প্রায় কয়েকশ’ যানবাহন আটকা পড়ে। অনুরোধ করার পরও শ্রমিকরা অবরোধ তুলে না নেওয়ায় পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোঁড়ে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জুন ১৯, ২০১০
জাহিদুর/বিকে/এমএমকে/এএইচএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।