ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদেশ হাতে না পেয়ে করণীয় বুঝছে না পররাষ্ট্র মন্ত্রণালয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
আদেশ হাতে না পেয়ে করণীয় বুঝছে না পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের জটিলতা নিরসনের নির্দেশ ছিল হাইকোর্টের

ঢাকা: ভিসা জটিলতাসহ হজযাত্রার সমস্যার সমাধানে ৪৮ ঘণ্টা সময় বেধে দিলেও হাইকোর্টের নির্দেশনা ৭৫ ঘণ্টায়ও পৌঁছেনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উইংয়ের কর্মকর্তারা বুধবার (১৬ আগস্ট) সন্ধ্যায় বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন। তারা জানান, সন্ধ্যা ছটা পর্যন্ত এ নির্দেশের কোনো লিখিত চিঠি পায়নি মন্ত্রণালয়।

হাইকোর্টের নির্দেশ হাতে না পেয়ে এ সম্পর্কে কি কি করণীয়- তা পররাষ্ট্র মন্ত্রণালয় বুঝতে পারছে না বলেও উল্লেখ করেন ওই কর্মকর্তারা।

এক রিট আবেদনের শুনানি নিয়ে গত রোববার (১৩ আগস্ট) দুপুরে ৪৮ ঘণ্টার মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করে হজযাত্রা নিয়ে জটিলতার নিরসন ও ইতোমধ্যে যারা হজ পালন করতে যাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন- তাদের হজযাত্রা  নিশ্চিতের পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে এখন পর্যন্ত যাদের হজযাত্রায় শিডিউল বিপর্যয় হয়েছে এবং ভবিষ্যতে হবে- তাদের জন্য উড়োজাহাজ ভাড়া করে হজে পাঠানোর নির্দেশনা দেন।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চে আদেশের পাশাপাশি রুলও জারি করেছেন। রুলে হজযাত্রীদের হজে পাঠানো সংক্রান্ত যে অব্যবস্থাপনা ও প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে। ৪ সপ্তাহের পররাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সঙ্গে যারা এ অব্যবস্থাপনা এবং নিষ্ক্রিয়তার জন্য দায়ী তাদের শনাক্ত করতে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করতে বলেছেন হাইকোর্ট।

স্বরাষ্ট্রসচিব, ইসলামিক ফাউন্ডেশনের একজন, বিমান ও ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নিচে নয় এমন পদমর্যাদার দু'জনের সমন্বয়ে এ তদন্ত কমিটি গঠন করতে হবে।

এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিটটি করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও বলেন, ‘সোমবার (১৪ আগস্ট) ও মঙ্গলবার (১৫ আগস্ট) সরকারি ছুটি ছিল। আমরা গণমাধ্যমের মাধ্যমে হজযাত্রীদের হজে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশের বিষয়ে জানতে পারি। এ নিয়ে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বিবৃতি দেওয়া হয় মঙ্গলবার রাত আটটায়’।

‘বুধবার সকালে মন্ত্রণালয় থেকে হাইকোর্টে আদেশের চিঠির জন্য যোগাযোগ করা হয়েছিল। বিকেলে চিঠি পাঠিয়ে দেওয়া হবে বলা হলেও সন্ধ্যা পর্যন্ত আমরা চিঠি পাইনি। অথচ হাইকোর্টের বিপরীত দিকে সবচেয়ে কাছেই অবস্থিত পররাষ্ট্র মন্ত্রণালয়'।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘সোমবার (১৪ আগস্ট) পর্যন্ত এক লাখ ১৮ হাজার ৯২৪ জন হজযাত্রীর ভিসা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ঢাকায় সৌদি দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়ে বলেছে, সৌদি দূতাবাসে আর কোনো ভিসার আবেদন জমা নেই’।

বিবৃতিতে আরও বলা হয়, ‘এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে’।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
কেজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।