ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহজাদপুরে আরও ৩ আ্যানথ্রাক্স রোগী: মতবিনিময় সভা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১০

সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জের শাহজাদপুরে আ্যনথ্রাক্স রোগে সংক্রমিত আরও ৩ রোগীর সন্ধান পাওয়া গেছে। এদের মধ্যে ২ জন উপজেলার কায়েমপুর ইউনিয়নের চিথুলিয়া গ্রামের মালেকা খাতুন (৩০) ও শাহেদ আলী (৩৫)।

অপরজন হলেন পোতাজিয়া ইউনিয়নের টিয়ারবন্দ গ্রামের আব্দুল হামিদ (২৬)।

শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নূরল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, এরা সবাই আ্যনথ্রাক্স আক্রান্ত গরুর মাংস খেয়ে ও সংস্পর্শে আক্রান্ত হয়েছেন। সবমিলে উপজেলায় এ রোগে সংক্রমিত রোগীর সংখ্যা ৪১-এ দাড়ালো। টিয়ারবন্দ গ্রামে নতুন করে এ ধরণের রোগীর সন্ধান আরও পাওয়া যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, আ্যানথ্রাক্স রোগের আতঙ্ক ছড়িয়ে পড়ায় শাহজাদপুর রবীন্দ্র কাচারী বাড়ি অডিটোরিয়ামে শনিবার সকালে প্রতিরোধ ও প্রতিকারমূলক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে সভায় ৪০ জন খামারীসহ স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শাহজাদপুর উপজেলা চেয়্যারম্যান হাসিবুর রহমান স্বপনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আমিনুল ইসলাম, প্রাণি সম্পদ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক মোঃ ইব্রাহীম হোসেন, জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ নূরল ইসলাম তালুকদার, বাংলাদেশ রোগতত্ত্ব ও রোগ-নির্ণয় গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ সুবোধ কুমার কুন্ডু ও ডাঃ রনজিৎ কুমার চক্রবর্তী।

এছাড়া, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম, মিল্কভিটার বাঘাবাড়ি শাখার ভেটেনারি সার্জন ডাঃ মোঃ ইদ্রিস আলী, শাহজদাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মোঃ নূরল ইসলাম, কৈজুরি ইউপি চেয়্যারম্যান মোঃ শফিকুল ইসলামসহ বেশ কয়েকজন খামারী মত বিনিময়ে অংশ নেন।

সভায় আ্যনথ্রাক্স রোগ নিয়ে বিস্তারিত আলোচনা ও করনীয়সহ সংক্রমিতদের আতঙ্কিত না হয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়।

এদিকে, বাংলাদেশ রোগতত্ত্ব ও রোগ নির্ণয় গবেষণা কেন্দ্র (আইইডিসিআর) ও আন্তজার্তিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)’র প্রতিনিধি দলের বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষণা কর্মীরা শনিবারেও শাহজাদপুরে অবস্থান করেছেন। শুক্রবার চিথুলিয়া গ্রামের তথ্য-উপাত্ত সংগ্রহ করে প্রাথমিকভাবে ২৮ জনের রক্ত সংগ্রহ করে ঢাকায় গবেষণাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ঘণ্টা, আগস্ট ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।