ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

তার একক নেতৃত্বে বিশ্বাস না করা স্বাধীনতায় অবিশ্বাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
তার একক নেতৃত্বে বিশ্বাস না করা স্বাধীনতায় অবিশ্বাস

ঢাকা: স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্বের বিষয়ে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই সত্যটা যারা উপলব্ধি করতে পারবেন না, তারা আদৌ স্বাধীনতায় বিশ্বাস করেন কিনা সন্দেহ আছে।

প্রধানমন্ত্রী বলেন, ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দিলে ইয়াহিয়া খান শুধু বঙ্গবন্ধুকে গ্রেফতারই করেননি, তিনি ওই দিন ভাষণ দিয়েছিলেন। তখন আর কারো কথা তিনি বলেননি।

তিনি বঙ্গবন্ধুর কথা বলেছেন; বঙ্গবন্ধুকেই দোষারোপ করেছেন।

শেখ হাসিনা বলেন, গ্রেফতার করে প্রহসনমূলক বিচার করে ফাঁসির রায়ে সইটা পর্যন্ত করেছিলেন ইয়াহিয়া। কই হইাহিয়া খান জিয়াউর রহমানকে চাকরিচ্যুত করেননি, তার কথাও বলে যাননি, অন্য কারো কথাও বলেননি। বলেছেন, একজনের কথা- তিনি জাতির পিতা। তিনি কেবল বঙ্গবন্ধুকেই পাকিস্তানের শক্র হিসেবে ঘোষণা করেছিলেন।

‘‘এই সত্যটা যারা উপলব্ধি করতে পারবেন না, তারা আদৌ স্বাধীনতায় বিশ্বাস করেন কিনা সন্দেহ আছে। ’’

বৃহস্পতিবার (১০ আগস্ট) সন্ধ্যায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় বক্তব্যে এসব কথা তুলে ধরেন।

সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশে সব ধর্মের মানুষের জন্য সমান অধিকার। প্রত্যেকে নিজেদের মর্যাদা নিয়ে দেশে থাকবেন। উৎসবমুখরভাবে নিজ নিজ উৎসব পালন করবেন।

এসময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭/আপডেট ১৯২৬ ঘণ্টা
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।