ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চলনবিলে সুতি জাল উচ্ছেদ করলো এলাকাবাসী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
চলনবিলে সুতি জাল উচ্ছেদ করলো এলাকাবাসী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরাজগঞ্জ: উপজেলা প্রশাসনের কাছে আবেদনের পরও কোনও পদক্ষেপ না নেয়ায় চলনবিলের ভদ্রবতী নদী থেকে সুতি জাল উচ্ছেদ করলো এলাকাবাসী।

শনিবার (০৫ আগস্ট) দিনভর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার তালম ও বারুহাস, নাটোরের সিংড়া উপজেলার দাহিয়া এবং বগুড়ার শেরপুর উপজেলার বিশালপুর ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত হওয়া ভদ্রবতী নদী থেকে এসব সুতি জাল উচ্ছেদ করা হয়।

দীর্ঘদিন ধরে এ নদীর অন্তত ২৫টি স্থানে সুতি জাল পেতে মাছ নিধন করে আসছিল প্রভাবশালী ব্যক্তিরা।

তালম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল্লাহ-হিল কাফি বাংলানিউজকে জানান, ভদ্রবতী নদীতে সুতি জাল পেতে একদিকে যেমন মা মাছ ও পোনা নিধন হচ্ছিলো, অন্যদিকে নদীতে পানি প্রবাহের পথে বাধা সৃষ্টি হওয়ায় নদীর পানি রোপা আমন ধানের জমিতে ঢুকে তলিয়ে যাচ্ছিল। বিষয়টি নিয়ে স্থানীয়রা তাড়াশ উপজেলা প্রশাসন বরাবর একটি আবেদন করেন। আবেদনের পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নদী এলাকা পরিদর্শন করা হলেও কার্যকরী কোনও ব্যবস্থা নেয়া হয় নাই। পরে বাধ্য হয়ে চারটি ইউনিয়নের সাধারণ মানুষ শনিবার দিনভর এসব সুতি জাল উচ্ছেদ করেন।

এ বিষয়ে তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও-ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মনসুর উদ্দিন এ মহৎ কাজটি করার জন্য এলাকাবাসীদের ধন্যবাদ জানিয়ে বলেন, সুতি জাল উচ্ছেদের বিষয়ে আবেদন করলে তাদের স্বউদ্যোগে উচ্ছেদ করার পরামর্শ দেয়া হয়েছিল। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতা আগেও ছিল পরেও থাকবে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।