ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিরাজকে ঢাকার বিএসএমএমইউ’তে স্থানান্তর

খোরশেদ আলম সাগর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
মিরাজকে ঢাকার বিএসএমএমইউ’তে স্থানান্তর অজ্ঞাত রোগে আক্রান্ত শিশু মিরাজ

লালমনিরহাট: অজ্ঞাত রোগে আক্রান্ত শিশু মিরাজকে (১২) সরকারি তত্ত্বাবধানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল (রমেক) থেকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (BSMMU) নেয়া হয়েছে।

রমেকে গঠিত ৪ সদস্যের মেডিকেল বোর্ড ১৩ দিনেও মিরাজের রোগ শনাক্ত করতে পারেনি।

শনিবার (৫ আগস্ট) বিকেলে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. অজয় কুমার।

এর আগে ২৩ জুলাই (রোববার) লালমনিরহাট সদর হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সে করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে আনা হয় অজ্ঞ‍াত রোগে আক্রান্ত শিশু মিরাজকে।

মিরাজ লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার পূর্ব সিন্দুর্না গ্রামের ভূমিহীন দিনমজুর আব্দুল হামিদের ছেলে। সে স্থানীয় হাতিবান্ধা ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্র।

শুক্রবার (২২ জুলাই) বিকেলে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজে '' স্কুলে যেতে পারছে না মিরাজ '' এ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। সেই খবরের ভিত্তিতে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ শিশু মিরাজের পাশে দাঁড়ায়। শুধু সরকারিভাবে নয় ব্যক্তিগত উদ্যোগেও মিরাজে পাশে দাঁড়িয়েছেন অনেকে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. অজয় কুমার মোবাইলে বাংলানিউজকে জানান, মিরাজের রোগ শনাক্ত করে চিকিৎসা দিতে ৪ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। মেডিকেল বোর্ড টানা ১৩ দিন বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করেও রোগ শনাক্ত করতে পারেনি। আরও কিছু পরীক্ষা বাকী রয়েছে, যা রংপুরে সম্ভব নয়। তাই মেডিকেল বোর্ড তার শরীরের এসব পরীক্ষা নিরীক্ষার জন্য ঢাকা বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে (পিজি) পাঠানোর পরামর্শ দিয়েছেন।

যার প্ররিপ্রেক্ষিতে মিরাজকে লালমনিরহাট সিভিল সার্জনের মাধ্যমে শুক্রবার রাতে ঢাকায় পাঠানো হয়েছে। সেখানে শনিবার চিকিৎসা শুরু হয়েছে। প্রয়োজন হলে সরকারিভাবে মিরাজকে দেশের বাইরে পাঠানো হবে বলেও জানান তিনি।

এদিকে লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খাঁনের নির্দেশে মিরাজের চিকিৎসার জন্য লালমনিরহাট সিভিল সার্জনের নেতৃত্বে একটি তহবিল গঠন করা হয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসক, পুলিশ সুপার, চিকিৎসক ও সিভিল সার্জন কার্যালয় থেকে কিছু অর্থ ওই তহবিলে জমা করা হয়েছে। সেই অর্থেই চলছে তার চিকিৎসা ও বাড়ির খরচ। সব কিছু তত্ত্বাবধান করছেন লালমনিরহাট সিভিল সার্জন ডা. আমিরুজ্জামান।

তিনি বলেন, মিরাজকে ঢাকা বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানে চর্মরোগ বিভাগে শুরু হয়েছে তার বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা। সেখানে অবসরপ্রাপ্ত স্বাস্থ্য পরিচালক ডা. বেনজির আহমেদের তত্ত্বাবধানে চলছে মিরাজের চিকিৎসা।

উল্লেখ্য, জন্মের ৬ মাস বয়সে গায়ে চুলকানী হয় শিশু মিরাজের। আস্তে আস্তে তা পুরো শরীরে ছড়িয়ে পড়ে। স্থানীয় হাসপাতালে চিকিৎসার পর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চর্মরোগ বিভাগে চিকিৎসা করা হলেও উন্নতি হয়নি। বর্তমানে মিরাজের শরীর ফুলে যাওয়ায় শ্বাস কষ্ট হচ্ছে। সেইসঙ্গে শরীর দিয়ে পড়ছে দুর্গন্ধযুক্ত রস। এ জন্য মিরাজের কাছে কেউ ভিড়তে চায় না। ফলে তাকে বিদ্যালয়ে যেতে নিষেধ করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

**৮ দিনেও শনাক্ত হয়নি মিরাজের রোগ
**মিরাজকে রংপুর মেডিকেলে স্থানান্তর
** মিরাজের দায়িত্ব নিলেন জেলা প্রশাসক
** স্কুলে যেতে পারছে না মিরাজ

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ০৫ আগস্ট, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad