ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জলাবদ্ধতা নিরসনে বক্স-কালভার্ট খুলে দেওয়ার নির্দেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
জলাবদ্ধতা নিরসনে বক্স-কালভার্ট খুলে দেওয়ার নির্দেশ

ঢাকা: রাজধানীর জলাবদ্ধতা দূর করতে যে খালগুলোর ওপরে বক্স-কালভার্ট রয়েছে তা উন্মুক্ত করে দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে নদী খননের জন্য ভারী ড্রেজিং মেশিন ব্যবহারের বিষয়েও চিন্তা-ভাবনা করা যেতে পারে বলে পরামর্শ দিয়েছেন তিনি।

সোমবার (৩১ জুলাই) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

বৈঠক সূত্র জানায়, আলোচনায় রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে আলাপের সময় জলাবদ্ধতার বিষয়টি উঠে আসে। নদী খনন বিষয়ে নৌপরিবহন মন্ত্রী বলেন, আমরা যে ড্রেজার মেশিন দিয়ে নদীতে কাজ করি সেগুলো ছোট। এতে অনেক সময় ব্যয় হয় এবং খনন কাজও বেশি করা সম্ভব হয় না। বিভিন্ন দেশে নদী খননের জন্য ভারী ড্রেজার মেশিন ব্যবহার করা হয়। ওই সব মেশিন ব্যয়বহুল।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ভারী ড্রেজার মেশিন দামি এবং খরচ বেশি হলে আমাদের এটা নিয়ে চিন্তা করতে হবে। দেশের বড় বড় নদীগুলো খনন করতে হবে। ব্রহ্মপুত্র নদ এভাবে খনন করতে পারলে ভালো হয়। এই নদীর বালিও বিদেশিরা কিনবে।  

এ ব্যাপারে নৌ পরিবহন, পানিসম্পদ ও স্থানীয় সরকারমন্ত্রীকে চিন্তা-ভাবনা করতে বলেন প্রধানমন্ত্রী।

সূত্র আরও জানায়, নদী খনন নিয়ে আলোচনার সময় উঠে আসে ঢাকার জলাবদ্ধতার বিষয়। তখন প্রধানমন্ত্রী বলেন, জিয়া-এরশাদ সরকারের সময় ঢাকার সব খাল ভরাট করে ফেলা হয়। অপরিকল্পিতভাবে খাল ভরাট করে বক্স-কালভার্ট দিয়ে রাস্তা করা হয়েছে। এই বক্স-কালভার্টের নিচ দিয়ে পানি ঠিক মতো বের হতে পারে না। ময়লা-আবর্জনা জমে ভরাট হয়ে যায়। এখন একটাই উপায় আছে এগুলো উন্মুক্ত করে দেওয়া। এগুলোর দুই অংশ বাঁধাই করে দিলে ময়লা-আবর্জনা জমতে পারবে না। ময়লা জমা হলে সেটা দেখা যাবে, দ্রুত পরিষ্কার করে দেওয়া যাবে। আর বক্স-কালভার্টের ওপরের রাস্তায় খালের দুই পারে পিলার দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে করে দেওয়া যায়।

এ সময় প্রধানমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশে এভাবে খালের উপর দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে আছে বলে জানান। তিনি দুই-একটি দেশে খালের উপর দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ছবিও মন্ত্রীদের দেখান। বলেন, ঢাকার খালগুলোর নদীর সঙ্গে সংযোগ আছে। এটা করা হলে পানি দ্রুত এবং সহজ বয়ে যেতে পারবে।  

এ বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য তিনি স্থানীয় সরকারমন্ত্রীকে নির্দেশ দেন।

এদিকে সূত্র জানায়, রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে ইউনেস্কোর অবস্থানের বিষয়ে পত্রিকায় প্রকাশিত সংবাদ নিয়ে বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু কথা বলেন। তিনি বলেন, পত্রিকায় ইউনেস্কোর অবস্থান সম্পর্কে যেভাবে এসেছে বিষয়টি সে রকম নয়। তারা সুন্দরবন এলাকায় শিল্প কারখানা স্থাপনের বিষয়ে কিছু শর্তের কথা বলেছে, বিদ্যুৎকেন্দ্র নিয়ে নয়।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
এসকে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।