ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে দলীয় কার্যালয়েই হরতাল কর্মসূচি সীমাবদ্ধ, আটক ১০

হাজেরা শিউলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১১
চট্টগ্রামে দলীয় কার্যালয়েই হরতাল কর্মসূচি সীমাবদ্ধ, আটক ১০

চট্টগ্রাম: চট্টগ্রামে হরতাল চলাকালে কোথাও পিকেটারদের দেখা যায়নি। কাজীর দেউড়ি থেকে নূর আহমেদ সড়কস্থ নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের আধ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ আছে বিএনপির হরতাল কর্মসূচি।



বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার পর থেকে দলীয় কার্যালয়ের সামনের ফুটপাত ও রাস্তায় পুলিশ বেস্টনীতে মিছিল ও সমাবেশ করছে বিএনপি। তবে বিএনপি কার্যালয় ঘিরে রয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

সকাল সাড়ে ১১টার দিকে নগর বিএনপির সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে বিএনপি পুনরায় মিছিল করতে চাইলে পুলিশ সামনে এসে দাঁড়ায়। এতে সাময়িক উত্তেজনা সৃষ্টি হয়। পরে বিনা বাধায় সামনে ও পেছনে পুলিশ বেষ্টনীতে মিছিল করে বিএনপি ও অঙ্গ সংগঠনের কর্মীরা।
 
হরতাল চলাকালে মিছিল করার জন্য জড়ো হওয়ার চেষ্টাকালে নগীর ডবলমুরিং থানাধীন মিস্ত্রিপাড়া এলাকা থেকে দুই জামায়াত কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগে বুধবার রাতে বিভিন্ন এলাকা থেকে আট বিএনপি-জামায়াত কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

এদিকে হরতাল চলাকালে মাঠে বিএনপির পিকেটাররা না থাকার ব্যাপারে নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলানিউজকে বলেন, পিকেটারদের কোনো প্রয়োজন নেই। জনগণই স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করছে।

তিনি আরও বলেন, হরতাল তো বিএনপির জন্য নয়। জনগণের জন্য, দেশের মানুষকে বাঁচানোর জন্য। দেশবাসীর সমর্থনে শান্তিপূর্ণ হরতাল পালিত হচ্ছে।

সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু বলেন, যেখানে নিম্ন আয়ের মানুষের বেঁচে থাকা দায় হয়ে পড়েছে সেখানে জ্বালানি তেলের উপুর্যপরি মূল্যবৃদ্ধিতে মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে দেশের মানুষকে সম্পৃক্ত করে দেশবিরোধী, জনবিরোধী এই সরকারকে হটানোই আমাদের মূল লক্ষ্য।

এদিকে পুলিশের তৎপরতার কারণে মাঠে নামতে পারেনি চার দলীয় জোটের শরীক দল জামায়াতে ইসলামী। বকশিরহাট এলাকায় মিছিল ঝটিকা মিছিল করার খবর পাওয়া গেছে।
 
মূল সড়কে জামায়াত-শিবির কোথাও কোনো কর্মসূচি পালন করেনি জানিয়ে নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (উত্তর) আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, কোনো কোনো গলিতে দুই চারজন নিয়ে মিছিল করতে দেখা যাচ্ছে তবে সেটা আমরা ধর্তব্যের মধ্যে নেই না।

এদিকে সকালে দুই জামায়াত কর্মীকে গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেছেন সিএমপির ডবলমুরিং জোনের সহকারী পুলিশ কমিশনার এসএম তানভীর আরাফাত।

তিনি বাংলানিউজকে বলেন, মঙ্গলবার সন্ধ্যায় মিছিল করার চেষ্টাকালে বাধা দেওয়ার সময় পুলিশের এক হাবিলাদারকে মেরে পালিয়েছিল জামায়াত কর্মীরা। ওই ঘটনায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে গতকাল রাতে নগরীর বন্দর ও খুলশী এলাকা থেকে আট  বিএনপি ও জামায়াত কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে বন্দর থেকে এক বিএনপি কর্মীকে ও খুলশী এলাকা থেকে চার বিএনপি ও তিন জামায়াত কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক।
 
এদিকে কোতয়ালী , ডবলমুরিং ও বন্দর জোনের সহকারি পুলিশ কমিশনাররা  জানিয়েছেন কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।