ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বামীবাগে আনসারের নির্বিচার গুলি, নারী শিশুসহ আহত ১২

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০
স্বামীবাগে আনসারের নির্বিচার গুলি, নারী শিশুসহ আহত ১২

ঢাকা: রাজধানীর স্বামীবাগে বিরোধপূর্ণ জমির সীমানাপ্রাচীর নির্মাণকে কেন্দ্র করে শুক্রবার জমির প্রহরায় নিয়োজিত আনসার ক্যাম্পের সদস্যরা নির্বিচার গুলি চালিয়ে নারী ও শিশুসহ ১২ জনকে আহত করেছে। কয়েকজনের অবস্থা গুরুতর।



এ ঘটনায় আটক হয়েছেন গুলিবর্ষণকারী আনসার সদস্য মাহবুব, রেজাউল করিম ও ক্যাম্পের প্লাটুন কমান্ডার আক্কাস আলী। জব্দ করা হয়েছে তিনটি বন্দুক ও বেশ কিছু গুলির খোসা।

আহতরা হচ্ছেন- রিপন (২২), কুলসুম বেগম (৪০), আমেনা বেগম (৭০), আনোয়ারা খাতুন (৫৫), ডলি বেগম (৪২), মামুন (৮), জুলিয়া (১৮), রনি (১৩)। বাকিদের নাম জানা যায়নি।

গুরুতর আহত গুলিবিদ্ধ রিপন ও কুলসুমকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের স্থানীয় কিনিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

সূত্রাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) কামাল হোসেন জানান, স্বামীবাগ মিতালী গলির ২৭/এ প্লটটি নিয়ে একটি হাউজিং কোম্পানির সঙ্গে সম্পত্তির মালিক দাবিদারদের দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। জমি পাহারা দিতে ওই হাউজিং কোম্পানি একটি আনসার ক্যাম্প বসায়।

এলাকাবাসী জানায়, সকাল সাড়ে আটটার দিকে ওই জমিতে আনসার সদস্যরা সীমানাপ্রাচীর তুলতে  গেলে তারা বাধা দিতে যায়। এ সময় উল্টো আনসার সদস্যরা দেওয়াল ভাঙ্গার অভিযোগে তাদের ওপর হামলা চালায়। এখানেই শেষ নয়, এক পর্যায়ে আনসার সদস্যরা মহল্লার কয়েকটি বাড়িতে ঢুকে যুবক ও মহিলাদের ক্যাম্পে ধরে এনে বেদম পেটায়।

রিপন নামে এক যুবককে মারধোর করার পর আনসার সদস্যরাদৌড়ে পালিয়ে যেতে বলে।   রিপন দৌড় দিতেই তাকে পিছন থেকে গুলি করা হয়। পিঠে গুলিবিদ্ধ রিপন মাটিতে লুটিয়ে পড়েন। রিপনকে বাঁচাতে তার খালা কুলসুম বেগম ছুটে এলে তাকেও গুলি করা হয়। ডান হাতে গুলি লাগে কুলসুমের।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় সূত্রাপুর থানাপুলিশ। তারা গুলিবর্ষণকারী আনসার সদস্য মাহবুব ও রেজাউল করিমসহ ক্যাম্পের প্লাটুন কমান্ডার আক্কাছ আলীকে আটক করে থানায় নিয়ে যায়।

ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন উপ-পরিদর্শক কামাল।

এ ঘটনার পর দুপুরে আনসার-ভিডিপির ঢাকা জেলা অ্যাডজুটেন্ট ঈশা খান আলী রাজা বাঙালি ঘটনাস্থলে গেলে আবারও ুব্ধ হয়ে ওঠে এলাকাবাসী।

দুপুর পৌনে ৩ টায় ঘটনাস্থলে গেলে ঈশা খান আলী রাজা সাংবাদিকদের বলেন, বিষয়টি তিনি কিছুই জানেন না।

স্থানীয়দের বাড়াবাড়ির কারণেই এ ঘটনা ঘটেছে বলে উল্টো অভিযোগ করেন তিনি।

বিরোধপূর্ণ জমিতে আনসার ক্যাম্প স্থাপনের বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হলে তিনি এড়িয়ে যান।

তবে এক পর্যায়ে তিনি সাংবাদিকদের ওপর ক্ষিপ্ত হয়ে বলতে থাকেন, ‘আপনারা যা খুশি লিখতে পারেন। ’

ক্যাম্প স্থাপনের ব্যাপারে থানায় জানানো হয়নি দাবি করে সূত্রাপুর থানার অফিসার ইন চার্জ (ওসি) নজরুল ইসলাম বলেন, ‘এ জমি নিয়ে সংঘাত-সংঘর্ষ, হামলা-ভাংচুর এমনকি হত্যাকা- পর্যন্ত হয়েছে। ’

এ ঘটনায় স্বামীবাগ-টিকাটুলিসহ আশপাশের এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোনো মুহূর্তে নতুন করে সংঘর্ষের আশঙ্কা করছেন এলাকাবাসী।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।