ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পূর্ণাঙ্গ রায় পর্যন্ত অপেক্ষা করতে হবে: আইনমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, জুলাই ৩, ২০১৭
পূর্ণাঙ্গ রায় পর্যন্ত অপেক্ষা করতে হবে: আইনমন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক

ঢাকা: ‘বিচারপতিদের অপসারণে সামরিক সরকারের আমলের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের পক্ষে সর্বোচ্চ আদালত কিভাবে এ রায় দেন, তা আমার কাছে বোধগম্য নয়। তারপরেও আমাদের পূর্ণাঙ্গ রায় পর্যন্ত অপেক্ষা করতে হবে’ বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (০৩ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সকালে বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বাতিল করে দেওয়া হাইকোর্টের রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে এ রায় ঘোষণা করেন।

আনিসুল হক বলেন, ‘আমাদের ১৯৭২ সালের মূল সংবিধানে যেভাবে ছিলো, বিচারপতিদের অপসারণের ক্ষমতা ষোড়শ সংশোধনীতে সেভাবেই প্রতিস্থাপন করা হয়। তাই আমার প্রশ্ন, কিভাবে এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হয়?’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিশ্বের উন্নত গণতান্ত্রিক রাষ্ট্রগুলোতেও বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে। আমাদের ১৯৭২ সালের মূল সংবিধানেও তাই ছিলো। তবে সকল প্রশ্নের জবাব পেতে আমাদের অপেক্ষা করতে হবে’।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৭ /আডেট ১৫২০ ঘণ্টা
এসএম/জিপি/এএসআর

** আপিলেও ষোড়শ সংশোধনী বাতিল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।