ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে আ্যনথ্রাক্স সংক্রমিত আরও ১২জন: যৌথ চিকিৎসা প্রদান

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের চিথুলিয়া গ্রামে আ্যনথ্রাক্স সংক্রমিত আরো ১২ জনের সন্ধান পাওয়া গেছে। এই নিয়ে গত কয়েকদিনে আ্যনথ্রাক্স রোগীর সংখ্যা দাড়ালো ৩৮-এ।

গত ২৭, ২৮ ও ২৯ জুলাই  আ্যনথ্রাক্স আক্রান্ত গরুর মাংস খেয়ে এবং মাংসের সংস্পর্শে এই রোগে আক্রান্ত হয় তারা।

শুক্রবার সকাল থেকে বাংলাদেশ রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা কেন্দ্র (আইইডিসিআর), কলেরা রিসার্স ইনস্টিটিউট (আইসিডিডিআরবি) থেকে আসা একদল বিশেষজ্ঞ ডাক্তার ও সিরাজগঞ্জ সিভিল সার্জন অফিসের ডাক্তাররা এরইমধ্যে চিকিৎসা সেবা দেওয়া শুরু করেছে। ওই দলের প্রতিনিধিত্ব করছেন, আইইডিসিআর’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ সুবোধ কুমার কুন্ডু এবং জেলার সিভিল সার্জন ডাঃ মোঃ নূরল ইসলাম তালুকদার।

সকাল থেকেই চিথুলিয়া গ্রামের মিল্কভিটার নিয়ন্ত্রণাধীন চিথুলিয়া প্রাইমারী দুগ্ধ সমবায় সমিতির হলরুমে চিকিৎসা সেবা শুরু হয়। পরে চিকিৎসকরা তাদের লন অনুযায়ী প্রতিষেধক হিসেবে ২০টি সিপ্রোফক্সিন ক্যাপসুল বিনামূল্যে প্রদান করেন।
এর আগে বিশেষজ্ঞ দল আ্যনথ্রাক্স আক্রান্ত গরুর গোয়ালঘর ও জবাইকৃত স্থান থেকে মাটি এবং প্রতি রোগীর রক্ত সংগ্রহ করেন। এগুলো পরবর্তীতে ঢাকায় পরীার জন্য পাঠানো হবে।

পরে  সিভিল সার্জনের সভাপতিত্বে ওই হলরুমে আ্যনথ্রাক্স রোগ ও প্রতিকার বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বিশেষজ্ঞ দলের ডাঃ সুবোধ কুমার কুন্ডু, ডাঃ মোঃ শফিকুর রহমান, ডাঃ অপূর্ব চক্রবর্তী, ডাঃ মোঃ জাহাঙ্গীর হোসেন, ডাঃ সুমন কুমার পাল, ডাঃ ইকবাল হোসেন তালুকদার, ও সিরাজগঞ্জ মৎস্য ও প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭২৫ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।