ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাটির গাছে মাটির পাখি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
মাটির গাছে মাটির পাখি মামুনের হাতে গড়া মাটির গাছে মাটির পাখি। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: পাখি? নাকি ডাল-পালার গাছ? না সিংহ, বাঘ, হরিণ, খরগোশ? কী চান? বলুন, আপনার সামনেই এক মুহূর্তে গড়ে দেবেন মামুন। মাটিতে হাত ঘুরিয়ে এভাবে শখের শো পিস তৈরির জন্য কারিগর মামুনের সময় লাগবে মাত্র এক থেকে দেড় ঘণ্টা।

মামুনের সঙ্গে দেখা রাজধানীর গাবতলী বাস টার্মিনালে। হ্যাংলা গড়নের এ তরুণের বয়স ২৫ এর ঘরে।

তখন জটলা পাকিয়ে গেছে তার কীর্তি দেখতে। বাম হাতে কাঁচা মাটির একটি গাছ, তার ডালে ৪টি পাখি। মামুনের শিল্পকর্ম ঘিরে উৎসুক জনতার জটলা।  ছবি: জিএম মুজিবুরফরিদপুরে বাড়ি হলেও মা-বাবার সঙ্গে অভিমান করে ১০-১২ বছর বয়সেই এলাকা ছেড়ে ঢাকায় চলে আসেন। থাকেন এই গাবতলীতে। যেখানে রাত-সেখানেই কাত। প্রথম দিকে এটা-ওটা করেছেন। গত প্রায় একযুগ ধরে করছেন সুনিপুণ হাতে মাটির শো পিস তৈরির কাজ।

আকার-প্রকারভেদে একটি শো পিস ১৫০-২০০ টাকা বিক্রি করেন। এ কাজ তিনি যেমন করতে পারেন নির্জন-নিরালায়, তেমনি পারেন বাসের ছাদেও। বিক্রির চাহিদা অনুসারে সাধারণত প্রতিদিন ৪-৫টা গাছ-পাখি গড়েন। কখনো চাহিদা পড়লে কিছুটা বেশি।

নিজের গড়া মাটির গাছে মাটির পাখি হাতে মামুন।  ছবি: জিএম মুজিবুরমামুনের শো পিস তৈরির উপাদান লাল মাটি এবং রঙ। নদীর কূল থেকে লাল মাটি সংগ্রহ করেন। একসঙ্গে বেশ ক’টা শো পিসের জন্য মাটি নিয়ে আসতে পারেন। ফুরিয়ে গেলে আবার যান।  

এখন যা আয় হয় তা দিয়ে খেয়ে-দেয়ে চলে যায়। তবে মামুনেরও ছোট্ট একটা স্বপ্ন আছে। অগোছালো ভাষায় বলা সেই স্বপ্নটা এমন, সহযোগিতা পেলে এই শিল্পের কাজ করে বাকি জীবন সুন্দরভাবে কাটিয়ে দিতে পারতেন তিনি

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।