ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুমেক হাসপাতালে অচলাবস্থা অব্যাহত, অধ্যক্ষ-সুপার ছুটিতে

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

খুলনা: খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে সৃষ্ট অচলাবস্থার তৃতীয় দিনে স্বাচিপপন্থী চিকিৎসকদের তিন ঘণ্টার কর্মবিরতির পাশাপাশি কর্মচারীরাও মৌন মিছিল ও স্মারকলিপি পেশ করেছে।

অপরদিকে কলেজের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্র-ছাত্রীদের একাংশ সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত অধ্যক্ষের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে।



অধ্যক্ষকে অযোগ্য আখ্যা দিয়ে তার অপসারণসহ ৭দফা দাবিতে তারা এ কর্মসূচি পালন করছে। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত  কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

উল্লেখ্য, মেডিকেল কলেজের অচলাবস্থা নিরসনে উদ্যোগ না নিয়ে কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের সুপার ডা. কাজী হামিদ আসগার রহস্যজনকভাবে আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত কলেজ  ছুটি ঘোষণা করেন।

এদিকে, গত বুধবার খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ঘটনার সূত্রপাত হয়ে তা এখন জেলার অন্যান্য হাসপাতালেও ছড়িয়ে পড়েছে। যার অংশ হিসেবে শনিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা জেনারেল হাসপাতালসহ জেলার অন্যান্য সরকারী-বেসরকারী হাসপাতালে কর্মবিরতি পালিত হয়।

তবে আবু নাসের বিশেষায়িত হাসপাতালে কর্মবিরতী পালনের জন্য বিএমএ নেতা ডা. বাহারুল আলমের নেতৃত্বে স্বাচিপপন্থী চিকিৎসকরা বেলা সাড়ে ১১টার দিকে হাসপাতালের কনফারেন্স রুমে সমাবেশ করতে গেলে স্থানীয় আওয়ামীলীগ নেতা-কর্মী ও এলাকাবাসীর তোপের মুখে তাদের কর্মসূচি প- হয়ে যায়।

এছাড়া খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ৪র্থ শ্রেণীর কর্মচারী সমিতি স্বাচিপপন্থী ডা. জুয়েল কৃষ্ণ সুর, ডা. বিষ্ণুপদ সাহা, ডা. রবিউল আলমসহ কয়েকজন চিকিৎসককে বহিস্কারের দাবিতে হাসপাতালের তত্ত্বাবধায়ক বরাবর স্মারকলিপি প্রদান করেছে।

সমিতির আহবায়ক শরিফুল ইসলাম বিজুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন, রফিকুল ইসলাম, ফরিদা ইয়াসমিন, আব্দুল করিম, রুস্তম, কবিরুল ইসলাম প্রমুখ।

অপরদিকে খুলনা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা কলেজের অধ্যক্ষের অপসারণসহ ৭ দফা দাবিতে সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত  অধ্যক্ষের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন শ্লোগান দেয়। এসময় তারা অধ্যক্ষের কার্যালয় তালাবদ্ধ করে রাখে।

পাশাপাশি কলেজের প্রশাসনিক কার্যক্রমেও বাধা দেয় তারা। ছাত্র-ছাত্রীদের সমাবেশে বক্তব্য রাখেন শেখ আরাফাত মাহমুদ, নাঈমুল আলম, স্বপন কুমার মন্ডল ও মেহেদী হাসান মিঠু প্রমুখ।

এদিকে, অধ্যক্ষ ডা. কাজী হামিদ আসগারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শারীরিক অসুস্থতার কারণে তিন দিনের ছুটি নিয়েছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন। তার ছুটিকালিন আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক ডা. মনি মোহন সাহা অধ্যক্ষের  চলতি দায়িত্ব পালন করবেন। আর হাসপাতালের সুপার হিসেবে সিনিয়র কনসালট্যান্ট ডা. কামরুজ্জামান দায়িত্ব পালন করবেন।
 
অপরদিকে, কলেজ ও হাসপাতালের সার্বিক অবস্থা পর্যবেক্ষণের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলাকালে খুলনা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার হায়দার আলী ও সোনাডাঙ্গা মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শওকত হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ১৭ সেপ্টেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।