ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহী কারাগারের ৬০ বন্দি এখন মুক্ত বাতাসে

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

রাজশাহী: প্রতিক্ষার প্রহর পেরিয়ে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬০ জন কারাবন্দিকে শুক্রবার মুক্তি দেওয়া হয়েছে।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার ফারুক আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, রাজশাহী কারাগার থেকে এক সঙ্গে এত বেশি বন্দি মুক্তি পাওয়ার ঘটনা এই প্রথম।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দিদের মধ্যে যারা ২০ বছর সাজা ভোগ করেছেন তাদেরই মুক্তি দেওয়া হয়েছে।

তিনি জানান, তালিকাভুক্ত বন্দিদের মধ্যে বেশিরভাগই ২২-২৩ বছর সাজা ভোগ করেছেন। যুবক অবস্থায় সাজা শুরু হয়ে এদের কেউ কেউ এখন বৃদ্ধ। অধিকাংশই হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে সাজা ভোগ করছিলেন।

কারাবিধি মেনে চলেছেন এবং সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাভোগ করেছেন তাদের একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। ওই তালিকাটি যাচাই বাছাই করে ৬০ জনের মুক্তির বিষয়টি চূড়ান্ত করা হয়। এর মধ্যে চার জন মহিলা রয়েছেন।

জেলার ফারুক আহমেদ বলেন, ‘কাগজপত্র আসতে বিলম্ব হওয়ায় এক দিন পর তাদের মুক্তি দেওয়া হলো। ’

রাজশাহী কারাগার থেকে সরকারের বিবেচনায় মুক্তি প্রাপ্তরা হলেন রাজশাহীর পবা থানার অলি মোহাম্মদ, আবুল কালাম, রইস ইদ্দিন ও খোকা, বাগমারার উপজেলার আফতাব, সদর উদ্দিন, অহির উদ্দিন ও কবেজান, চারঘাটের নুরুল ইসলাম, বাঘার তমির ও হাফিজুল ইসলাম, নগরীর বোয়ালিয়া এলাকার শাহিন, গোদাগাড়ীর সেকেন্দার আলী ও শাহাজাহান আলী, মোহনপুরের মাজেদা বেগম, নাটোর জেলার আনোয়ারুল, মন্টু মণ্ডল, ইয়াছিন আলী, সাইফুল ইসলাম, আমিনুল ইসলাম, বেলাল হোসেন, ফজের প্রামাণিক, জামাল উদ্দিন, শাহাদত আলী, আবদুল জলিল ও গোলজার, নওগাঁর ইয়াছিন আলী, আক্কাস আলী, লয়েজ উদ্দিন, হবিবর রহমান, এন্তাজ আলী, সেকেন্দার আলী, বাবুল ওরফে সাহাবুর, রহিম উদ্দিন, পেয়ার বক্স, সেকেন্দার আলী ও ইসলাম, সিরাজগঞ্জের শাজাহান আলী, আবদুস সালাম, আবুল হোসেন মণ্ডল ও তোফাজ্জল হোসেন, পাবনার জাহেদুল হক, মিরাজ খাঁ ও মোফাজ্জল হোসেন, বগুড়ার কাওসার আলী, আবদুল মান্নান ও মোস্তফা, দিনাজপুরের আমিরুল মিয়া, তোফাজ্জল হোসেন, আকবর হোসেন ও ফজলুল হক, হাসিনা, দুলাল মণ্ডল, ইলিয়াস, মোজাম কবিরাজ ও মামুদুল, চাঁপাইনবাবগঞ্জের গোলাম মোস্তফা, রংপুরের নুরু কসাই ও গাইবান্ধার আবদুল মতিন।

দীর্ঘদিন কারাভোগের পর প্রিয়জনের বাড়ি ফেরার খবের বৃহস্পতিবার থেকেই রাজশাহী কেন্দ্রীয় কারাগারের গেটে ভীড় জমান তাদের স্বজনরা। রাতে তারা বিভিন্ন স্থনে অবস্থান করলেও শুক্রবার ভোর থেকে কারাগারের সামনে এসে আবারো ভিড় জমান। মুক্তিপ্রাপ্ত বন্দিরা কারাগারের গেট পেরিয়েই আত্মীয়-স্বজনদের জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।