ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘আগামী মাসেই জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১
‘আগামী মাসেই জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত’

ঢাকা: আগামী মাসেই জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং নীতিমালা চূড়ান্ত হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

তিনি বলেছেন, ‘পরিবেশবান্ধব জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং শিল্প গড়ে তোলার লক্ষে এ নীতিমালায় সংশ্লিষ্ট শিল্প উদ্যোক্তাদের সামাজিক দায়বদ্ধতাসহ অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা থাকবে।

এ নীতিমালা প্রণয়নে চীনসহ প্রতিবেশী দেশগুলোর অভিজ্ঞতা কাজে লাগানো হচ্ছে। ’

শিল্পমন্ত্রী আজ বিকেলে রাজধানীর বুয়েট মিলনায়তনে ‘শিপ রিসাইক্লিং ঃবাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

আনন্দ শিপ ইয়ার্ড লিমিটেডের সহায়তায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নেভাল আর্কিটেক অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগ এ সেমিনার আয়োজন করে।

দিলীপ বড়–য়া বলেন, ‘পরিবেশবান্ধব ও বিজ্ঞানভিত্তিক জাহাজ রিসাইক্লিং গড়ে তুলতে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ। জাতীয় অর্থনীতিতে এ শিল্পের গুরুত্ব উপলদ্ধি করে সরকার জাতীয় শিল্পনীতি-২০১০ এ একে অগ্রাধিকার শিল্পখাত হিসেবে চিহ্নিত করেছে। ’

‘জাহাজ নির্মাণ, ভাঙ্গা ও রিসাইক্লিং এর মতো প্রযুক্তিনির্ভর শিল্পের বিকাশ ঘটিয়ে দেশের জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তরিত করা হবে’ বলেও উল্লেখ করেন তিনি।

বুয়েট নেভাল আর্কিটেক অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম মাসুদ করিমের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আনন্দ শিপ ইয়ার্ডের চেয়ারম্যান ড. আবদুল্লাহিল বারি।

এতে বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. এস এম নজরুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান, যন্ত্রকৌশল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. এম সাদিকুল বারি বক্তব্য রাখেন।

সেমিনারে বক্তারা বলেন, ‘পরিবেশবান্ধব জাহাজ রিসাইক্লিং শিল্পের জন্য সরকারি উদ্যোগে প্রাক পরিষ্কার অবকাঠামো গড়ে তুলতে হবে। ’

তারা বলেন, ‘বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও চীনসহ এশিয়া অঞ্চলে পৃথিবীর শতকরা ৮০ ভাগ পুরাতন জাহাজ ভাঙ্গা হচ্ছে। এর ফলে ক্ষেত্র বিশেষে পরিবেশ, জীব-বৈচিত্র্য ও জনস্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়লেও এই শিল্পের ভূমিকা অনেক। ’

বাংলাদেশের স্টিলের জাতীয় চাহিদা মেটাতে শিপ রিসাইক্লিং শিল্পের গুরুত্ব তুলে ধরে বক্তারা বলেন, ‘দেশে স্টিলের মোট জাতীয় চাহিদার শতকরা ৫০ ভাগ এ শিল্প থেকে মেটানো হয়ে থাকে। দেশে বর্তমানে আড়াই মিলিয়ন মেট্রিক টন চাহিদার বিপরীতে দেড় মিলিয়ন মেট্রিক টন স্টিল রিসাইক্লিং শিল্পখাত থেকে আসে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।