ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছয় ঘণ্টা পর বারান্দা থেকে ওয়ার্ডে রোগীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

চট্টগ্রাম: চিকিৎসকদের পরীক্ষার জন্য বারান্দায় সরিয়ে নেওয়া চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি ওয়ার্ডের ৩০ জন রোগীকে ছয় ঘণ্টা পর ওয়ার্ডে ফিরিয়ে নেওয়া হয়েছে।

শনিবার দুপুর ২টায় ওই বিভাগের এমডি কার্ডিওলজির  ফাইনাল পরীক্ষা শেষ হলে রোগীদের ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়।



তবে দীর্ঘসময়  বারান্দায় পড়ে থাকার কারণে হৃদরোগে আক্রান্ত এসব রোগীকে  দুর্ভোগ পোহাতে হয়েছে বলে অভিযোগ করেছেন রোগীরা। এসময়  চিকিৎসকদের কর্তব্যে অবহেলারও অভিযোগ করেন তারা।

রোগীরা জানায়, শনিবার সকাল ৮টার দিকে পরীক্ষার জন্য হাসপাতালের দোতলায় অবস্থিত কার্ডিওলজি  ওয়ার্ডের প্রায় ৩০ জন রোগীকে  চিকিৎসকদের নির্দেশে বারান্দায় সরিয়ে দেয় ওয়ার্ডের বয় ও ক্লিনাররা।

তবে বিভাগীয় প্রধান ডা. একে এম মঞ্জুর মোর্শেদ এর ব্যাখ্যা দিয়ে বাংলানিউজকে বলেন, প্রতি বছরই এমডি ফাইনাল পরীক্ষার জন্য এভাবে রোগীদের শিফট করা হয়।

এতে রোগীদের চিকিৎসা কার্যক্রমে কোনো ব্যাঘাত হয়নি দাবি করে তিনি বলেন, মাত্র কয়েক ঘণ্টার জন্য কিছু রোগীকে বারান্দায় সরিয়ে নেওয়া হেয়ছে। এসময় চিকিৎসকদের রাউন্ড, রুটিন চেকআপ সবই হয়েছে। রোগী বেশি হলেও এমনিতেও রোগীদের বারান্দায় রাখতে হয়।

তিনি  আরও বলেন, পোস্ট গ্র্যাজুয়েট ডক্টরদের এমডি ফাইনাল পরীক্ষার জন্য আমাদের কোনো হল রুম নাই। তাই বাধ্য হয়ে রোগীদের রিলেটেড এই প্র্যাকটিক্যাল পরীক্ষার উপযোগী পরিবেশ তৈরি করতে কিছু রোগীকে শিফট করতে হয়।

বর্তমানে ৬৫ শয্যার বিপরীতে কার্ডিওলজি ওয়ার্ডে ১৬০ জন রোগী থাকে বলেও তিনি জানান।

এদিকে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, হৈ  চৈয়ের মধ্যে খাতাপত্র নিয়ে এই ধরনের জটিল পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তাই বৃহত্তর স্বার্থে সাময়িক সময়ের জন্য রোগীদের বারান্দায় সরিয়ে নেওয়া হেয়ছিল। এতে রোগীদের সাময়িক অসুবিধা হলেও চিকিৎসা বন্ধ ছিলনা বলে জানান তিনি।
 
তবে ওয়ার্ডের রোগীরা অভিযোগ করেছেন দুপুর ১২টা পর্যন্ত তাদের এক প্রকার বিনা চিকিৎসায় কাটাতে হয়েছে। এমনকি তাদের মলমূত্র ত্যাগের জন্য টয়লেটে যাওয়ার সুযোগ না থাকায় শারিরীকভাবে সমস্যায় পড়তে হয়েছে তাদের।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।