ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হজ যাত্রী পরিবহনে বিমানের ৯০টি ফ্লাইট

ইশতিয়াক হুসাইন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১
হজ যাত্রী পরিবহনে বিমানের ৯০টি ফ্লাইট

ঢাকা: সৌদি আরবে হজ যাত্রীদের পৌঁছে দিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বছর ৯০টি ফ্লাইট পরিচালনা করবে। তবে প্রয়োজনে ফ্লাইট সংখ্যা বাড়ানো হবে।



বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) খান মোশাররফ হোসেন বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, হজ পরিবহন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন শেষ করতে বিমান বোয়িং ৭৪৭ জাম্বো জেট ভাড়া নিয়েছে। এছাড়া একটি ডিসি-১০ উড়োজাহাজ থাকবে হজ পরিবহন কাজে। তিনি জানান, রোববার আনুষ্ঠানিকভাবে হজ ফ্লাইট শিডিউল ঘোষণা করবে বিমান কর্তৃপক্ষ।

বিমান সূত্রে জানা গেছে, ভাড়া করা বোয়িং ৭৪৭ ও ডিসি-১০ উড়োজাহাজ দিয়েই সবগুলো ফ্লাইট পরিচালিত হবে। এছাড়া নিয়মিত ফ্লাইটেও কিছু যাত্রী পরিবহন করা হবে।
 
আগামী ২৯ সেপ্টেম্বর থেকে থেকে হজ ফ্লাইট শুরু হয়ে তা ৩০ অক্টোবর পর্যন্ত চলবে। হজ যাত্রীদের পৌঁছে দিতে বিমান মোট ৯০টি সøট (সৌদি আরবে অবতরণের অনুমতি) পেয়েছে। সূত্র জানায়, ৯০টি সøটের বাইরেও বিমানের হাতে আরো কয়েকটি সøট রয়েছে। প্রয়োজনে অব্যবহৃত এই স্লটগুলো কাজে লাগানো হবে।

বিমান সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ে আবেদন না করায় এ বছর সøট পেতে কিছুটা দেরি হয়েছে। তবে বিমানের এক কর্মকর্তা জানান, যখনই আবেদন করা হোক না হজ ফ্লাইট শুরুর আগে সøট পেলেই হলো।

হজ যাত্রীদের পরিবহনের জন্য বিমান আইসল্যান্ড থেকে ৫০৫ আসনবিশিষ্ট বোয়িং ৭৪৭ উড়োজাহাজ এক বছরের জন্য ভাড়া নিয়েছে। যদিও বিমান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বোয়িং ৭৪৭ ভাড়া নিয়ে অনিয়মের অভিযোগ করেছে। বিষয়টি খতিয়ে দেখতে তারা তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে।
 
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২০ হাজার নারী-পুরুষ হজ পালন করবেন। এর মধ্যে বিমান ২৫ হাজার, সাউদিয়া এয়ারলাইন্স ২২ হাজার, নাস এয়ারলাইন্স ২৪ হাজার ৬৪৫, এমিরেটস এয়ারলাইন্স ৫ হাজার, আরএকে ৪ হাজার, জিএমজি ২০ হাজার, কুয়েত এয়ারওয়েজ ৩ হাজার ৩২১ এবং ওমান এয়ারওয়েজ ১১ হাজার ২২২ জন হজ যাত্রী পরিবহন করবে।

ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১০ নভেম্বর থেকে। হাজীদের দেশে ফিরিয়ে আনতে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত ফিরতি ফ্লাইট চলবে।     

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।