ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

কোটালীপাড়ায় শেখ হাসিনা মহাবিদ্যালয় কর্মচারীর আমরণ অনশন

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

গোপালগঞ্জ: প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকা গোপালগঞ্জের কোটালীপাড়া শেখ হাসিনা আদর্শ মহাবিদ্যালয়ের নিম্নমান সহকারী সুভাষ বৈরাগী ৬ লাখ টাকা আর্থিক ক্ষতিপূরণের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন।

শনিবার বেলা ১১টা থেকে ওই কলেজে পড়–য়া নিজের ২ মেয়েকে সঙ্গে নিয়ে তিনি কলেজের একটি কক্ষে এ কর্মসূচি শুরু করছেন।



কলেজের নিম্নমান সহকারী সুভাষ বৈরাগীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বাংলানিউজকে বলেন, ‘কলেজ প্রতিষ্ঠার সময় থেকে আমি মাসিক দুই হাজার টাকা সম্মানীতে নিম্নমান সহকারী হিসেবে নিয়োগপ্রাপ্ত হই। কিন্তু কলেজটি এমপিওভুক্ত হওয়ার সময় জনবল কাঠামোর কারণে কর্তৃপক্ষ আমাকে বাদ দিয়েছে। ’

জানা গেছে, এ কারণে তার আর ওই কলেজে চাকরি করার সুযোগ নেই।

সুভাষ জানান, কলেজটিতে প্রায় ১২ বছর কাজ করেছেন। এখন তার অন্যত্র চাকরির বয়স নেই। এ অবস্থায় পরিবার-পরিজন নিয়ে তিনি অসহায় হয়ে পড়েছেন।

তাই কলেজ কর্তৃপক্ষের কাছে ৬ লাখ টাকা ক্ষতিপূরণের দাবিতে নিজের দুই কন্যা ওই কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী সুস্মিতা ও একাদশ শ্রেণীর ছাত্রী সুতপাকে নিয়ে আমরণ অনশন শুরু করেছেন।

এ ব্যাপারে ওই কলেজের অধ্যক্ষ অমর চন্দ্র বৈরাগীর সঙ্গে যোগাযোগ করলে তিনি বাংলানিউজকে জানান, হঠাৎ করে কাউকে কিছু না জানিয়ে তিনি অনশন শুরু করেছেন। কলেজটিতে পূর্বে ওই পদে ৪জন লোক কাজ করতেন। কিন্তু ১বছর আগে কলেজটি এমপিওভুক্ত হওয়ার সময় জনবল কাঠামোতে ২ জনকে নিয়োগ দেওয়ার সুযোগ থাকায় তার এমপিও হয়নি। বর্তমানে কলেজ থেকে তাকে মাসিক  ৪ হাজার টাকা সম্মানী দেওয়া হয়।

জানা গেছে, সুভাষকে দেওয়া প্রতিমাসের ওই ৪ হাজার টাকা কলেজে এমপিওভুক্ত অন্যান্য শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে চাঁদা তুলে দেওয়া হচ্ছে। এছাড়া তিনি এমপিওভুক্ত না হলেও কলেজে কর্মচারী হিসেবে আছেন।

অধ্যক্ষ বলেন, ‘আমার ধারণা কোনও কারণে তিনি ঋণগ্রস্থ হয়ে পড়ায় এমন আচরণ করছেন। ’

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ১৭ সেপ্টেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।