ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কর দিতে দাতাদের উদ্বুদ্ধ করতে হবে: গণশিক্ষা মন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১
কর দিতে দাতাদের উদ্বুদ্ধ করতে হবে: গণশিক্ষা মন্ত্রী

চট্টগ্রাম: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফছারুল আমিন বলেছেন, করদাতাদের ওপর আইন চাপিয়ে নয়, কর দিতে তাদের উদ্বুদ্ধ করতে হবে।

শনিবার চট্টগ্রাম আয়কর বিভাগের উদ্যোগে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম ভবনে ছয় দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।



এবারের আয়কর মেলার স্লোগান হলো, ‘নিজের জন্য দিবো কর, দেশ হবে স্বনির্ভর’। এ দিন মন্ত্রী দুপুর ১২টায় ডিজিটালাজইড পদ্ধতিতে বোতম চেপে মেলার উদ্ধোধন করেন।

এ সময়  সিইপিজিডের (চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল) বৃহৎ প্রতিষ্ঠান কোরিয়ান কোম্পানি ইয়ংওয়ান গ্রুপের  ২০০ জন কর্মকর্তা এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ব^দ্যিালয়-চুয়েটের ১২৩ জন শিক্ষক ও কর্মকর্তা তাদের আয়কর বিবরণী মন্ত্রীর কাছে জমা দেন।
 
২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত প্রতি দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ আয়কর মেলা চলবে।

উদ্ধোধনী অনুষ্ঠানে আফছারুল আমিন বলেন, স্বাধীনতার ৪০ বছরে দেশে যে উন্নয়ন হয়নি , যথাযথভাবে আয়কর প্রদানের মাধ্যমে আমরা দেশকে কাঙ্খিত সে উন্নয়নের দিকে নিয়ে যেতে পারি।

তিনি আরও বলেন, আয়কর জাতীয় বাজেট বাস্তবায়নের অন্যতম খাত হলেও দেশে আয়করদাতার সংখ্যা অনেক কম। তাই করদানে সমর্থ ব্যক্তিদের দায়িত্বশীল ও আগ্রহী করে তোলার জন্যই এই মেলা। এই মেলা করপ্রদানের ভীতি দূর করে করদাতাদের সংখ্যা আরে বাড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, ২০১০ সালের আয়কর মেলায় মোট ২৩ হাজার ৫০২জন করদাতা রিটার্ন দাখিল  করেছিলেন। এ থেকে কর আদায় হয়েছিল ৪০ কোটি ১২লাখ ২০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।