ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহকে বিভাগ ঘোষণার দাবিতে রোববার রাজপথ-রেলপথ অবরোধ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

ময়মনসিংহ: ময়মনসিংহকে বিভাগ ঘোষণার দাবিসহ ১০ দফা দাবি আদায়ে জেলা নাগরিক আন্দোলন ও উন্নয়ন সংগ্রাম পরিষদ শনিবার গণমিছিল করেছে।

এ ছাড়া একই দাবিতে রোববার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ময়মনসিংহে রাজপথ ও রেলপথ অবরোধ করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।



এর আগে সংগঠনটি রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি সফল করার লক্ষে প্রায় দু’সপ্তাহ ধরে বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠনের সঙ্গে মতবিনিময় সভা করে।

শনিবার দুপুরে ময়মনসিংহ টাউনহল চত্বরে গণমিছিল কর্মসূচির উদ্বোধন করেন জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রেলওয়ে কৃষ্ণচূড়া চত্বরে গিয়ে শেষ হয়।

মিছিলে বিভিন্ন সংগঠন ও শ্রেণী পেশার মানুষসহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান ফয়জুর রহমান ফকির, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমিন কালাম, বিএনপি নেতা কাজী রানা, সিপিবি নেতা অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, মানবাধিকার সংগঠক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু ও অ্যাডভোকেট শিব্বির আহমদ লিটন প্রমুখ।

সমাবেশে নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান বলেন, ‘দেশের ঐতিহ্যবাহী এবং আদি জেলা ময়মনসিংহকে বিভাগ করার জন্য অতীতে দেশের দুই প্রধান দলের নেত্রী কথা দিলেও কেউ কথা রাখেন নি। ময়মনসিংহকে বারবার বঞ্চিত করা হয়েছে। কিন্তু এবার আন্দোলনের মাধ্যমে তাদের দাবি আদায়ে সরকারকে বাধ্য করা হবে। ’

সদর উপজেলা চেয়ারম্যান ফয়জুর রহমান ফকির বলেন, ‘বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার সমন্বয়ে ময়মনসিংহকে বিভাগ করার দাবি বহুদিনের। এর মধ্যে বেশ কয়েকটি জেলাকে বিভাগ করা হলেও ময়মনসিংহকে বঞ্চিত করা হয়েছে। ’ তিনি দাবি আদায়ে সবাইকে এক কাতারে আসার আহবান জানান।

সংগঠনটির সাধারণ সম্পাদক নুরুল আমিন কালাম বলেন, ‘ময়মনসিংহের চেয়ে অনেক ছোট এবং কম জনসংখ্যার জেলাকে বিভাগ করা হয়েছে। কিন্তু, ময়মনসিংহবাসীর যৌক্তিক দাবিকে বাবার অবজ্ঞা করা হয়েছে। ’ তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আমাদের দাবি আদায়ে আমরা ময়মনসিংহবাসী কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো। ’

নাগরিক নেতা অ্যাডভোকেট শিব্বির আহম্মেদ লিটন বলেন, ‘ময়মনসিংহে প্রায় সব প্রতিষ্ঠানেরই বিভাগীয় দপ্তর রয়েছে। শুধুমাত্র বিভাগীয় কমিশনারের অফিস স্থাপন করেই বিভাগ বাস্তবায়ন করা যায়। কিন্তু সরকার সে দিকে কর্ণপাত করছে না। ’

তিনি বৃহত্তর ময়মনসিংহের কোটি মানুষের প্রাণের দাবি ময়মনসিংহকে বিভাগ বাস্তবায়নে সবাইকে এক জোট হয়ে আন্দোলনে ঝাপিয়ে পড়ার আহ্বান জানান।

এছাড়াও বক্তারা এ সময় ময়মনসিংহে শিক্ষা বোর্ড স্থাপন, ব্রহ্মপুত্র নদ দ্রুত খনন, পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীতকরণ, আনন্দমোহন কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণা, ঢাকা-ময়মনসিংহ-তারাকান্দি-বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ব্রডগেজ ডাবল রেললাইন স্থাপনসহ ঢাকা-ময়মনসিংহ রুটে একাধিক নতুন ট্রেন চালুর দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।