ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারিগরি শিক্ষা ছাড়া দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১
কারিগরি শিক্ষা ছাড়া দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

ঢাকা: কারিগরী শিক্ষা ছাড়া দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, ‘কারিগরী শিক্ষাকে অবহেলিত রেখে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।

এই শিক্ষাকে এগিয়ে নিতে হলে আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। ’

শনিবার দুপুরে আইডিইবি ভবনে কারিগরী বোর্ডের ২০১০ সালের ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় বিভিন্ন টেকনোলজিতে সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্তদের আইডিইবি জাতীয় মেধা পদক ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম বলেন, ‘অনেকে কারিগরি শিক্ষাকে দ্বিতীয় শ্রেণীর শিক্ষা মনে করেন। এ কারণে তারা তাদের সন্তানদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে চান না। আমাদের এ মানসিকতা কারিগরি শিক্ষার প্রধান অন্তরায় হিসেবে কাজ করছে। ’

তিনি আরও বলেন, কারিগরি শিক্ষাকে ব্যাপক গুরুত্ব দেওয়ার কথা থাকলেও রাষ্ট্রীয় ভাবেও এই শিক্ষা ব্যবস্থা এতদিন ছিল অবহেলিত। বতর্মান সরকার যখন ক্ষমতায় আসে তখন দেশের শিক্ষা খাতের মোট বরাদ্দের মাত্র ২ শতাংশ ছিল কারিগরি খাতে। অথচ দেশের প্রকৃত উন্নয়ন করতে হলে এই খাতে বরাদ্দ ৫০ শতাংশ হওয়া উচিৎ।

কারিগরি শিক্ষায় জনবল এবং দক্ষতার সংকটের কথা উল্লেখ করে বলেন, যে ২ শতাংশ বরাদ্দ দেওয়া হয় সে টাকায় ব্যয় করার মতো জনবল নেই।

ডিজিটাল বাংলাদেশ অর্থ হচ্ছে দারিদ্র, নিরক্ষর দুর্নীতি মুক্ত এবং উন্নত বাংলাদেশ উল্লেখ করে বলেন, প্রচলিত শিক্ষা দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব নয়। সে কারণে বর্তমান সরকার সকলের মতামতের ভিত্তিতে জাতীয় শিক্ষানীতি প্রনয়ন করেছে।

সীমিত সম্পদের কারণে প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষক সংকটে কারণে শিক্ষা ব্যহত হচ্ছে দাবি করে বলেন, আমাদের সম্পদের সীমাবদ্ধতার পাশাপাশি অপচয় উন্নয়ন বাধাগ্রস্থ করছে।

‘ বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে শিক্ষা মন্ত্রণালয়ে দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম ঘোষণা করা হয়েছে। এতে সকলকে শরিক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, এটি বিশাল বড় সংগ্রাম একেবারে দুর করা না গেলেও কোনঠাসা করে রাখা সম্ভব হয়েছে।

দুর্নীতি এবং অপচয় সমান অপরাধ দাবি করে বলেন, অপচয় রোধ করে এক টাকা দিয়ে ২ টাকার কাজ করতে পারলেই দেশের চেহারা বদলে দেওয়া সম্ভব।

‘পুথিগত বিদ্যার পাশাপাশি নতুন প্রজন্মকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করার জন্য শিক্ষকদের প্রতি অনুরোধ জানান। ’

ঢাকা বিশ্ববিদ্যঅলয়ের ভিসি বলেন, জীবনের মূল উদ্দেশ্য যেন ডিগ্রী অর্জন না হয়, তাতে নিজের এবং দেশের কোনো কাজে আসে না। কিন্তু প্রকৃত পক্ষে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে ডিগ্রীর পিছনে ছুটছে অনেকে।

যে কারণে আজ দেশে অস্থিরতা বিরাজ করছে। ঠিক একই কারণে শিক্ষক কর্তৃক ছাত্রী যৌন নিপীড়নের ঘটনা ঘটছে।  

আয়োজক সংগঠন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশের সভাপতি একেএমএ হামিদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক অধ্যাপক আবুল কাশেম।

স্মারক বক্তৃতা উপস্থাপন করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. খান রিজাউল করিম। এতে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শামসুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।