ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাতাসে গোলাপের গন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, মে ২০, ২০১৭
বাতাসে গোলাপের গন্ধ বিভিন্ন জাতের সুশোভিত গোলাপের গাছগুলো থেকে ছড়িয়ে পড়ছে মন মাতাল করা সুবাস- ছবি: জুলফিকার আলী কানন

মুজিবনগর (মেহেরপুর) থেকে: স্বাধীনতা যুদ্ধের ৬ দফার স্বাক্ষী মুজিবনগর কমপ্লেক্সের ৬ স্তরের গোলাপ বাগানে এখন ফুটেছে বিভিন্ন রঙের অসংখ্য গোলাপ। বিভিন্ন জাতের সুশোভিত গোলাপের গাছগুলো থেকে ছড়িয়ে পড়ছে মন মাতাল করা সুবাস।

স্বাধীনতার ছয় দফার স্বাক্ষী হিসেবে ২০০৩ সালে মুজিবনগর কমপ্লেক্সের ম্যাপ অব বাংলাদেশের কাছেই গড়ে তোলা হয় ছয় স্তর বিশিষ্ট এই গোলাপ বাগান।
বিভিন্ন জাতের সুশোভিত গোলাপের গাছগুলো থেকে ছড়িয়ে পড়ছে মন মাতাল করা সুবাস- ছবি: জুলফিকার আলী কানন
মুজিবনগর কমপ্লেক্সের আওতায় ১৯৯৯-২০০০ অর্থ বছরে ছয় স্তর বিশিষ্ট গোলাপ বাগান গড়ে তোলার কাজ শুরু হয়।

২০০৩ সালে বাগানটি পরিপূর্ণভাবে গড়ে ওঠে। ছয় স্তর বিশিষ্ট এ গোলাপ বাগানে সুপার স্টার, কুইন এলিজাবেথ, ভারগো, কিংস, নসম ও মিলানডি জাতের এক হাজার ২শ’ চারা রোপন করা হয়েছে।

উন্নত জাতের গোলাপ চারাগুলো পার্শ্ববর্তী দেশ ভারত ও যশোর থেকে সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন সামাজিক বনবিভাগের কর্মকর্তারা।
বিভিন্ন জাতের সুশোভিত গোলাপের গাছগুলো থেকে ছড়িয়ে পড়ছে মন মাতাল করা সুবাস- ছবি: জুলফিকার আলী কানন
গোলাপ বাগানের পরিচর্যার দায়িত্বে থাকা মালি হাসান আলী ও খজমত হোসেন জানান, প্রতি সপ্তাহে ২/৩ বার ছত্রাক নাশক স্প্রে করার পাশাপাশি বছরের এপ্রিল ও অক্টোবর মাসে ২ বার সার দেওয়া হয়েছে। হাড়ের গুঁড়া, শিংয়ের গুঁড়া,  খৈল,  টিএসপি,  পটাশ,  ইউরিয়া,  গোবর সার মিশিয়ে এ সার তৈরি করা হয়। হাড় এবং শিং এর গুঁড়া খুলনা লবনচরা থেকে সংগ্রহ করতে হয়।
বিভিন্ন জাতের সুশোভিত গোলাপের গাছগুলো থেকে ছড়িয়ে পড়ছে মন মাতাল করা সুবাস- ছবি: জুলফিকার আলী কানন
বাগানে একবার সার দিতে ব্যয় হয় ৬০ থেকে ৭০ হাজার টাকা। আবার প্রতি বছরে বাগানের ২৫ ভাগ চারা বদলাতে হয়।

মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ বলেন, মুজিবনগর আম্রকাননের গোলাপ বাগান আবারো প্রাণ ফিরে পেয়েছে। গোলাপের গন্ধ এখন পর্যটকদের মন কাড়ছে। আমরা সেখানে নতুন গাছ লাগাচ্ছি। খাদিজা-আশরাফ ফাউন্ডেশন

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, মে ২০, ২০১৭
জিপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।