ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এআইএ সম্মেলনে যোগ দিতে রাতে রিয়াদ যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, মে ২০, ২০১৭
এআইএ সম্মেলনে যোগ দিতে রাতে রিয়াদ যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগ দিতে সৌদি আরবে চারদিনের সরকারি সফরে শনিবার সন্ধ্যায় রিয়াদের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি বাদশাহ এবং পবিত্র দুই মসজিদের প্রধান রক্ষক সালমান বিন আব্দুল আজিজ আল সাউদের আমন্ত্রণে এই সফরে যাচ্ছেন শেখ হাসিনা। সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি পবিত্র ওমরাহ পালন করবেন তিনি।

আরব ইসলামিক আমেরিকান (এআইএ) শীরষ সম্মেলনে বিশ্বের অন্তত ৪১টি দেশের সরকার কিংবা রাষ্ট্রপ্রধান অংশ নেবেন। যাতে যোগ দিতে আসবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী দৃঢ় অবস্থানের জন্য শেখ হাসিনা বিশ্ব দরবারে প্রশংসিত। তারই ধারাবাহিকতায় এই সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্যমন্ত্রী ড. আওয়াদ বিন সালেহ আল আওয়াদ গত ১১ মে ঢাকা সফর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বাদশাহ্ আব্দুল আজিজের একটি আমন্ত্রণ বার্তা হস্তান্তর করেন।

আগামী ২১ মে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাদশাহ্ আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আরব ইসলামিক আমেরিকান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গিদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি বৃহস্পতিবার সন্ধায় রিয়াদের উদ্দেশ্যে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর ছেড়ে যাবে।

ফ্লাইটটি রাতে সৌদি রাজধানী রিয়াদে বাদশাহ্ খালিদ আর্ন্তজাতিক বিমান বন্দরে পৌঁছালে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোশি প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

বিমান বন্দর থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাসহকারে রিয়াদের মোভেনপিক হোটেলে নিয়ে যাওয়া হবে তাকে। সফরকালে দু’দিন এই হোটেলেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী ২১ মে আরব ইসলামিক-আমেরিকান (এআইএ) সম্মেলনে “গ্লোবাল সেন্টার ফর কমব্যাটিং এক্সট্রিমিস্ট থট’’এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

সৌদি বাদশাহ’র দেয়া এক ভোজ সভায়ও যোগ দেওয়ার কথা রয়েছে তার।

প্রধানমন্ত্রী মহানবী হযরত মুহম্মদ (স.) এর রওজা মোবারক জিয়ারত করতে ২২ মে মদিনার উদ্দেশ্যে রিয়াদ ছাড়বেন। ওই দিনই বিকেলে মদিনা থেকে জেদ্দা যাবেন।

বাদশাহ্ আব্দুল আজিজ বিমান বন্দরে পৌঁছার পর তিনি হারাম শরীফে পবিত্র ওমরাহ্ পালন করতে মক্কায় যাবেন। আর পবিত্র ওমরাহ পালন শেষে ২৩ মে দেশে ফিরে আসবেন।

বাংলাদেশ সময় ১০৪৫ ঘণ্টা, মে ২০, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।