ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত

খুলনা: নানা আয়োজনের মধ্য দিয়ে খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস-২০১৭ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ১০টায় খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক (ডিসি) নাজমুল আহসান। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শোভন কর্মপরিবেশ, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, জাতীয় অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের জীবনমানও পরিবর্তন হচ্ছে। মানসম্মত খাবার বিষয়ে সচেতনতার কারণে এখন মানসম্মত পণ্য সরবরাহের উদ্যোগ সৃষ্টি হয়েছে। একইভাবে মানসম্মত সেবার বিষয়টিতেও গুরুত্বারোপ করা হচ্ছে।

প্রতিটি মানুষ যাতে তার প্রয়োজনীয় সেবা পেতে পারে তার জন্য সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে ব্যাবস্থাপনার উন্নয়ন করতে হবে বলে জানান তিনি।

খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক মহর আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা রাখেন শ্রম দফতরের যুগ্ম-পরিচালক আবু সাঈদ মো. আখতার হোসেন, বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট শেখ মো. আব্দুল বাকী, খুলনা মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণের উপ-পরিচালক প্রফুল্ল কুমার সরকার, যশোর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শ সৌমেন বড়ুয়া এবং জেলা শ্রমিকলীগের সভাপতি বি এম জাফর।

এর আগে ডাক বাংলো মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউজ এসে শেষ হয়। জেলা প্রশাসক র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালিতে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এ অনুষ্ঠানে আয়োজন করে।

খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এ অনুষ্ঠানে আয়োজন করে। এতে যেখানে ৫০ জনের বেশি শ্রমিক রয়েছে সেখানে সেফটি কমিটি গঠন, প্রাথমিক চিকিৎসা সুবিধা, বিশুদ্ধ পানি সরবরাহ, নারী-পুরুষের জন্য আলাদা টয়লেট, ডে-কেয়ারের সুবিধাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

কর্মস্থলে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ দিবসটি উদযাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
এমআরএম/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।