ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবশেষে পেনশন পাচ্ছেন বিটিসিএলের ৪০০ কর্মকর্তা 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
অবশেষে পেনশন পাচ্ছেন বিটিসিএলের ৪০০ কর্মকর্তা 

ঢাকা: অনেক জটিলতা শেষে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ‍অবসরে যাওয়া ৪শ রাজস্ব খাতভুক্ত কর্মকর্তা-কর্মচারী পেনশন পেতে শুরু করেছেন। 

প্রায় ৭ মাস আগে হঠাৎ করেই পেনশন বন্ধ করে দিয়েছিলেন বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহফুজ উদ্দিন আহমদ। পরে মন্ত্রণালয়ের পদক্ষেপে পেনশন দেওয়া ফের শুরু হয়।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেলে বাংলানিউজের সঙ্গে আলাপকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার জানান, মাঝে পেনশন কার্যক্রম আটকে ছিলো ঠিকই। কিন্তু এখন আবারো দেওয়া হচ্ছে। অনেকে ইতোমধ্যে পেয়েও গেছেন।

পেনশন আটকে যাওয়া কয়েকজন জানান, তারা পেনশন পেয়েছেন, আর কিছু সংখ্যক পাবেন। এটি প্রক্রিয়াধীন।

সূত্র জানায়, পেনশনের টাকা দ্রুত সময়ে পরিশোধের ব্যাপারে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা থাকলেও বিটিসিএলের বর্তমান এমডি যোগদানের পর প্রায় ৭ মাস পেনশন পাননি অবসরে যাওয়া কর্মকর্তরা। পরে তারা মন্ত্রণালয় বরাবর চিঠি দেন।  

এ অবস্থায় মন্ত্রণালয় উদ্যোগ নিয়ে বিটিসিএল থেকে পেনশনপ্রাপ্তি নিশ্চিত করে।  

সরকারি প্রতিষ্ঠান টিঅ্যান্ডটি ২০০৮ সালে কোম্পানি হিসেবে বিটিসিএল-এ রূপান্তরিত হয়। ওই সময় ‘ভেন্ডর চুক্তি’ নামে একটি চুক্তির মাধ্যমে বিটিসিএল (টিঅ্যান্ডটি কর্মকর্তা-কর্মচারী যারা পরবর্তীতে বিটিসিএল-এর কর্মকর্তা-কর্মচারী হন) অবসরে যাওয়া কর্মকর্তা-কর্মচারীদের পেনশন পরিশোধ করে আসছে।

 গত প্রায় ৯ বছর ধরে বিভিন্ন ব্যাংকে রাখা ফিক্সড ডিপোজিটের বিপরীতে অর্জিত সুদের অর্থ থেকে অবসরে যাওয়া কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের টাকা পরিশোধ করা হয়। কিন্তু গত বছরের অক্টোবর থেকে হঠাৎ করেই পেনশনের টাকা পরিশোধ করা বন্ধ কর‍া হয়। পেনশন না পাওয়া অবস্থায়ই প্রতিষ্ঠানের পাঁচ কর্মকর্তার মৃত্যু হয়। পরে অবসরপ্রাপ্তরা আন্দোলনমুখর হয়ে ওঠেন। এ প্রচেষ্টার ৭ মাসের মাথায় আবার চালু হয় তাদের পেনশন।  

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
এসএ/আরআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।