ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ‌কিরাপুল-চুনকুটিয়ায় হচ্ছে নতুন ফ্লাইওভা‌র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
ফ‌কিরাপুল-চুনকুটিয়ায় হচ্ছে নতুন ফ্লাইওভা‌র ঢাকার যানজট নিরসনে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের ভূমিকা বাহবা পাচ্ছে

ঢাকা: রাজধানীর ফ‌কিরাপুল থে‌কে নাই‌টিঙ্গেলমোড় হ‌য়ে বাবুবাজার  পে‌রি‌য়ে চুনকুটিয়া পর্যন্ত নতুন এক‌টি ফ্লাইওভা‌র নির্মা‌ণ করা হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সি‌টি কর‌পো‌রেশ‌ন এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) জন্য দেওয়া হ‌বে ৩০০ পু‌লিশ সদস্য। আর যানজট নিরস‌নে নগরীতে নামা‌নো হ‌বে ৪ হাজার আধু‌নিক বাস।

রোববার (২৩ এপ্রিল) বি‌কেলে নগর ভব‌নে ঢাকা সড়ক প‌রিবহন কর্তৃপক্ষের (ডি‌টি‌সিএ) প‌রিচালনা প‌রিষ‌দের নবম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে। বৈঠক শে‌ষে ব্রিফিং করে এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী ব‌লেন, ফ‌কিরাপুল থে‌কে নাই‌টিঙ্গেলমোড় হ‌য়ে বাবুবাজার পেরিয়ে চুনকুটিয়া পর্যন্ত এক‌টি ফ্লাইওভা‌র নির্মা‌ণের সিদ্ধান্ত হয়েছে। এ‌টি নির্মা‌ণে নামার আ‌গে ট্রা‌ফিক ব্যবস্থা নিয়ে সর্বোচ্চ সতকর্তা অবলম্বন কর‌তে হ‌বে।

ওবায়দুল কাদের জানান, গাবতলী থে‌কে নবীনগর পর্যন্ত এক্স‌প্রেসও‌য়ে নির্মাণ নি‌য়েও সভায় আলোচনা হয়েছে। কথা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্মুখ থে‌কে কমলাপুর পর্যন্ত মে‌ট্রো‌রেল লাইন নির্মাণ প্রকল্প নিয়েও।

মন্ত্রী বলেন, দুই সি‌টি কর‌পো‌রেশ‌ন ও রাজউকের জন্য ৩০০ পু‌লিশ সদস্য দেওয়া হ‌বে। এজন্য এক‌টি আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডাকা হ‌বে। এই ৩০০ পু‌লি‌শের কাজ হ‌বে সি‌টি করপো‌রেশ‌নের ফুটপাত দখলমুক্ত করতে অ‌ভিযা‌ন চালানো। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ পু‌লিশ সি‌টি কর‌পো‌রেশনকে দে‌বে।  

বৈঠকে অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকও। তিনি জানান, প‌রিবহন নেতাদের সঙ্গে নি‌য়ে ঢাকায় ৪ হাজার বাস নামা‌নোর এক‌টি প‌রিকল্পনা হয়েছে। এ নি‌য়ে মে মা‌সের প্রথম সপ্তা‌হে সড়কমন্ত্রীর স‌ঙ্গে বি‌শেষ বৈঠক হ‌বে।  

ওবায়দুল কা‌দেরের সভাপতিত্বে বৈঠকে আরও উপ‌স্থিত ছি‌লেন গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হো‌সেন, ঢাকা দ‌ক্ষিণ সি‌টি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, সং‌শ্লিষ্ট মন্ত্রণালয়ের স‌চিব, বিভাগীয় স‌চিব, বিভাগগু‌লোর মহাপ‌রিচালকসহ ঢাকার পাশ্ববর্তী জেলা ও পৌরসভার মেয়র, প্রশাসকসহ সং‌শ্লিষ্ট কর্মকর্তারা।

ডিটিসিএ সভায় বৃহত্তর ঢাকায় নতুন আবাসিক প্রকল্প অনুমোদনে প্রতি একরে সাড়ে তিন হাজার টাকা ট্রাফিক ট্যাক্স আরোপের প্রস্তাব করা হয়। ভবনের সর্বমোট আয়তন ৮০০ বর্গমিটারের কম হলে কর দিতে হবে চার হাজার টাকা। ৩০ হাজার বর্গমিটারের বেশি হলে কর লাগবে তিন লাখ ৭০ হাজার টাকা।

১০তলার চেয়ে উঁচু ভবনের আয়তন হিসাব করা হবে, প্রথম তলা থেকে সর্বোচ্চ তলা পর্যন্ত মেঝের মোট আয়তনের যোগফল। এক হাজার বর্গমিটার থেকে দেড় হাজার বর্গমিটার আয়তনের ভবন নির্মাণে কর দিতে হবে সাড়ে আট হাজার টাকা। আয়তন বাড়ার সঙ্গে সঙ্গে করও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
এসএ/এইচএ/

আরও পড়ুন... সি‌টি করপোরেশনের জন্য পু‌লিশ চান দুই মেয়র

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।