ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কদমতলা বাজারে রাতের কর্মযজ্ঞ যোগায় দিনের খোরাক

শেখ তানজির আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
কদমতলা বাজারে রাতের কর্মযজ্ঞ যোগায় দিনের খোরাক ‍আড়তে রাতের কর্মযজ্ঞ/ছবি: বাংলানিউজ

কদমতলা বাজার, খুলনা রেলস্টেশন থেকে: কদমতলা বাজার। খুলনা শহরের অন্যতম বৃহৎ মৌসুমী ফলের আড়ৎ এখানে। রাতভর এখানকার আড়তে চলে কর্মযজ্ঞ। এ আড়ৎ থেকেই সরবরাহ করা হয় গোটা খুলনার টোটাল কাঁচামালের বৃহদাংশ।

যার প্রমাণ মিললো মঙ্গলবার (১৮ এপ্রিল) মধ্যরাতে। রাত ১টার দিকেও শ্রমিকদের কর্মযজ্ঞ চোখে পড়লো কদমতলা বাজারে।

ট্রাকের পর ট্রাক ফল লোড-আনলোডে ব্যস্ত তারা। ঘুম নেই আড়ৎ মালিকের চোখেও।

‍আড়তে রাতের কর্মযজ্ঞ/ছবি: বাংলানিউজট্রাক আনলোডে ব্যস্ত শ্রমিকরা জানান, রাত-দিন বলে কোনো কথা নেই। সময়মতো মাল পৌঁছানোটাই বড় ব্যাপার। এজন্য সবসময়ই ব্যস্ত থাকতে হয় তাদের। আর তাদের কর্মযজ্ঞেই খুলনা শহরের বিভিন্ন স্থানে পৌঁছে যাচ্ছে মৌসুমী ফল তরমুজ ছাড়াও কলা, পিঁয়াজ, আলু, রসুনসহ নানা কাঁচামাল।

আড়ৎ মালিকরা জানান, মৌসুমী ফল তরমুজ আসে মূলত বরিশাল কুয়াকাটা থেকে। আর আলু, পিঁয়াজ, রসুন প্রভৃতি আসে উত্তরাঞ্চলের রংপুর, দিনাজপুর প্রভৃতি জায়গা থেকে। ট্রাক ছাড়াও জলপথে কার্গোতে করে আসে এসব মালামাল। খুলনা শহরের বিভিন্ন প্রান্তে চলে যায় রাত পেহাতেই।

পাইকারি বিকিকিনি চলে রাতভর।   তাই রেলস্টেশনে আগত যাত্রী সাধারণ ও কদমতলা বাজারের আড়তে নিয়োজিত মালিক-শ্রমিকদের রাতের ক্ষুধা মিটাতে সারারাত খোলা থাকে এখানকার হোটেল, কনফেকশনারি ও চায়ের দোকানগুলোও।

বাজারকেন্দ্রিক খানাপিনা/ছবি: বাংলানিউজরেলস্টেশন সংলগ্ন মুসলিম হোটেল, সাগর হোটেল, এমএম বিরিয়ানি হাউস, ব্লু স্টোরসহ অন্য কনফেকশনারি ও চায়ের স্টলগুলোতে মধ্যরাতেও দেখা গেলো বেচাকেনার হিড়িক। ২৪ ঘণ্টা খোলা থাকে এসব হোটেল-রেস্তোরাঁ।

এসব হোটেল রেস্টুরেন্টে মধ্যরাতেও পরিবেশন করা হচ্ছে গরম রুটি, ভাজি, ভাত, সবজি, মাছ-মাংসসহ সব খাবার। আর কনফেকশনারি ও চায়ের স্টলগুলোতে উড়ছে গরম চায়ের ধোঁয়া।

‍আড়তে রাতের কর্মযজ্ঞ/ছবি: বাংলানিউজস্থানীয় এমএম বিরিয়ানি হাউসের ব্যবস্থাপক মিলন খান বাংলানিউজকে জানান, রাত ২টায় গোয়ালন্দে একটি ট্রেন যায়। আবার শেষ রাতের দিকেও ফেরে কয়েকটি ট্রেন। সবমিলিয়ে ক্রেতার অভাব হয় না তাদের।

লোগোবাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।