ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিসেম্বরে উৎক্ষেপণ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
ডিসেম্বরে উৎক্ষেপণ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

ঢাকা: আগামী ডিসেম্বরে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এছাড়া ২০১৮ সালের এপ্রিলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরুর কথা রয়েছে।

এদিকে সোমবার ( এপ্রিল ১৭) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর রেপ্লিকা হস্তান্তর করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মহাকাশে বাংলাদেশের নিজস্ব প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য অরবিটাল স্লট বা নিরক্ষরেখা (১১৯.১ ডিগ্রি) লিজ নেয় বাংলাদেশ।

এ বিষয়ে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি সই হয়েছে। অরবিটাল স্লটের লিজের জন্য গত বছরের ১৫ জানুয়ারি বিটিআরসির সঙ্গে রাশিয়ার ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনের মধ্যে চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, 'বঙ্গবন্ধু-১' স্যাটেলাইট উৎক্ষেপণ হবে ২০১৭ সালের ডিসেম্বরে।

স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া যাবে ৪০টি ট্রান্সপন্ডার, এর ২৬টি কেইউ ব্যান্ডের ও ১৪টি সি ব্যান্ডের। এসব ট্রান্সপন্ডারের মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। বাকিগুলো বাণিজ্যিক ভিত্তিতে ভাড়া দেওয়া হবে।
 
স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। বাকি এক হাজার ৬ ৫২ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।

আর্থিক সহায়তার জন্য ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস কোম্পানির সঙ্গে ‘বঙ্গবন্ধু-১’ নির্মাণ ও উৎক্ষেপণের জন্য এক হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকার চুক্তি মূল্যের চুক্তি হয়েছিল।

এই স্যাটেলাইটের জন্য গাজীপুরে প্রাইমারি এবং রাঙামাটিতে সেকেন্ডারি গ্রাউন্ড স্টেশন নির্মাণ করা হচ্ছে।

গত বছরের ১৩-১৭ নভেম্বর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আইটিইউ (আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের) টেলিকম ওয়ার্ল্ডে আর্থ-সামাজিক প্রভাব বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পকে স্বীকৃতি প্রদান করে আইটিইউ’র পক্ষে ‘রিকগনিশন অব এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।