ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খেলা দেখতে লন্ডন যাচ্ছেন কেন্দ্রীয় ব্যাংকের ৬ কর্মকর্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৭
খেলা দেখতে লন্ডন যাচ্ছেন কেন্দ্রীয় ব্যাংকের ৬ কর্মকর্তা

ঢাকা: খরচ কমাতে দেশি-বিদেশি প্রশিক্ষণ প্রায় বন্ধই করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গবেষণার জন্য আবেদন করেও অন্য দেশে যাওয়ার সুযোগ পাচ্ছেন না কর্মকর্তারা। কিন্তু সেই বাংলাদেশ ব্যাংকই কিনা নামসর্বস্ব ক্লাবের খেলা দেখতে ৬ কর্মকর্তাকে লন্ডন পাঠানোর উদ্যোগ নিয়েছে।

আর এজন্য খরচ হচ্ছে অন্তত সাড়ে ৩৪ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় ২৮ লাখের কাছাকাছি।

কিন্তু যে ক্লাবের আমন্ত্রণে তারা যাচ্ছেন সেই স্কিনটিলা ক্রিকেট ক্লাব বড় ধরনের কোনো ইভেন্ট আয়োজনে সম্পৃক্ত বলে প্রমাণ মেলেনি। ইংল্যান্ডে বড় যে তিনটি ক্রিকেট লিগ অনুষ্ঠিত হয়, সেগুলোতেও কখনো অংশ নেয়নি নামসর্বস্ব ক্লাবটি। এমনকি ক্লাবটির ওয়েবসাইটও অকেজো হয়ে পড়ে আছে বলে তাতে ঢোকা সম্ভব হচ্ছে না। উপরন্তু, বাংলাদেশ ব্যাংকের ৬ কর্মকর্তার ভ্রমণকালে কি ধরনের খেলা আয়োজন করা হচ্ছে সে ব্যাপারেও নিশ্চিত হওয়া যাচ্ছে না।  

ক্রীড়াবিদ না হয়েও তাদের এ সফর নিয়ে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের মধ্যে বিরাজ করছে চাপা অসন্তোষ। অহেতুক বৈদেশিক মুদ্রা খরচের মচ্ছবে যেনো ভিমড়ি খাওয়ার দশা হয়েছে সবার।  

কিন্তু কোনো কিছুকে পাত্তা না দিয়ে লন্ডন যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন গভর্নর ফজলে কবিরের ব্যক্তিগত সহকারী দেলোয়ার হোসেন, বাংলাদেশ ব্যাংক ক্লাবের সভাপতি ও যুগ্ম পরিচালক (জেডি) আবু হেনা হুমায়ন কবীর, সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম, মোহাম্মদ রোকনুজ্জামান, ডিএম মোহাম্মদ হোসেন ও ডিডি ইলিয়াস হোসেন।  
 
২০ থেকে ২৬ এপ্রিল লন্ডনে অবস্থান করবেন তারা।

এ সম্পর্কিত অফিস আদেশে বলা হয়েছে, ইংল্যান্ডে থাকার ব্যবস্থা করবে আয়োজকরা। কিন্তু অন্যসব খরচ বাংলাদেশ ব্যাংক বহন করবে।

বাংলাদেশ ব্যাংকের অনুমোদনপত্রে ওই প্রশিক্ষণের নাম দেওয়া হয়েছে ‘খেলাধুলা বিষয়ক ইভেন্ট ম্যানেজমেন্ট প্রশিক্ষণ কোর্স’।

সূত্রমতে, কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা ইউরোপের কোনো দেশে ভ্রমণে গেলে প্রতিদিন ২৪৬ ডলার হোটেল ভাড়া, খাওয়াসহ আনুষঙ্গিক ৯১ ডলার ও প্রশিক্ষণে উপস্থিতি ভাতা ১০ ডলার করে পাবেন। এর বাইরে প্লেন ভাড়ার সঙ্গে বিমানবন্দরে যাতায়াতের জন্য ১৫০ ডলার প্রাপ্য হবেন।
 
খোঁজ নিয়ে জানা গেছে, মান অনুযায়ী ও যাত্রার দিন অনুসারে প্লেন টিকিট প্রতিটি ১ হাজার থেকে দেড় হাজার ডলার পড়বে।

হিসাব করে দেখা গেছে, খেলা দেখতে যাওয়া প্রতি কর্মকর্তার পেছনে বাংলাদেশ ব্যাংকের ৫ হাজার ৭২৯ ডলার খরচ হবে। যা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৫৮ হাজার ৩২০ টাকা।
 
সব মিলিয়ে ওই খেলা দেখার পেছনে বাংলাদেশ ব্যাংকের মোট খরচ হবে ৩৪ হাজার ৩৭৪ ডলার বা ২৭ লাখ ৪৯ হাজার ৯২০ টাকা।

এদিকে বিদেশ ভ্রমণ বিষয়ক সব অনুমোদন বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ সার্ভারে দেওয়া হয়। সব কর্মকর্তাই বিষয়টি দেখতে পান। কিন্তু গত ২ মার্চ এই খেলা দেখার অনুমোদন দেওয়া হলেও বিষয়টি গোপন রাখা হয়।
 
নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা বাংলানিউজকে জানান, খরচ কমাতে বিদেশে প্রশিক্ষণ প্রায় বন্ধই করে দেওয়া হয়েছে। এর মধ্যে আবার খেলা দেখতে বৈদেশিক মুদ্রা খরচ করে লোক পাঠানো হচ্ছে। বিষয়টি গোপনও রাখা হচ্ছে। এদিকে গবেষণা ও সুনির্দিষ্ট বিষয়ে শিক্ষা নিতে বিদেশ যাওয়ার অনুমতি চেয়েও পাচ্ছেন না কর্মকর্তারা। বিদেশ ভ্রমণের বিষয়ে গভর্নর পক্ষপাতিত্বমূলক আচরণ করছেন।

২০১৬ সালের ১৫ মার্চ গভর্নরের দায়িত্ব নেয়ার পর বিভিন্ন প্রশিক্ষণের নামে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা অতিরিক্ত অর্থ খরচ করছেন বলে দাবি করে প্রশিক্ষণ বন্ধ করে দেন ফজলে কবির। আগে বাংলাদেশ ব্যাংকের খরচে বিদেশে উচ্চতর ডিগ্রি অর্জন ও বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ থাকতো।

কিন্তু সেসব সুবিধা স্থগিত রেখে ৬ কর্মকর্তাকে আদতে কোথায় কেনো পাঠ‍ানো হচ্ছে তা নিয়ে ব্যাপক কানাঘুষা চলছে বাংলাদেশ ব্যাংকে।

ইংল্যান্ডগামী ৬ কর্মকর্তার মধ্যে দেলোয়ারে হোসেন এর আগে ড. আতিউর রহমানের আমলেও প্রচুর সুযোগ সুবিধা নিয়েছেন। গভর্নর সচিবালয়ের ক্ষমতা দেখিয়ে করেছেন বিদেশে সফর। ক্যাশ বিভাগে চাকরি দিয়েছেন নিজের ভাইকে।

এসব বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা কোন মন্তব্য করতে রাজি হননি।
 
বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৭
এসই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।