ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাড়তি হজযাত্রী পরিবহনে এবার ২টি সৌদি এয়ারলাইন্স

ইশতিয়াক হুসাইন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০
বাড়তি হজযাত্রী পরিবহনে এবার ২টি সৌদি এয়ারলাইন্স

ঢাকা: প্রথমবারের মতো বাংলাদেশি হজযাত্রী পরিবহনের কাজ পেতে যাচ্ছে সৌদি ন্যাশনাল এয়ার সার্ভিসেস ও আল ওয়াফির এয়ারলাইন্স।

স্বাধীনতার পর এ বছর বাংলাদেশ থেকে সর্বোচ্চ ৯৪ হাজার হজযাত্রী সৌদি আরবে যাচ্ছেন।



বিমান ও সাউদিয়ার সঙ্গে চুক্তি অনুযায়ী এদের বাইরে কেউ হজযাত্রী পরিবহন করতে পারে না। কিন্তুু বিপুল সংখ্যক হজযাত্রী পরিবহনে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য এবার সৌদির রাষ্ট্রীয় এয়ারলাইন্স সাউদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাইরে ১০টি এয়ারলাইন্স ৩০ হাজার যাত্রী পরিবহনের সুযোগ পাচ্ছে।

এর বাইরে সৌদি আরবের স্বল্প খরচের (লো-কস্ট) ন্যাশনাল এয়ার ও আল ওয়াফির এয়ারলাইন্স হজযাত্রী পরিবহনের কাজ পেতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করেছে। ন্যাশনাল এয়ার ও আল ওয়াফির যথাক্রমে ১২ হাজার ও ১৩ হাজার ৫০০ যাত্রী পরিবহন করতে চেয়ে আবেদন করেছে।

হজের সময় সৌদি আরবে উড়োজাহাজ অবতরণের অনুমতি (স্লট) পাওয়া খুবই দুরূহ। সৌদি আরবের এয়ারলাইন্স হওয়ায় সেদেশে তাদের সøট পাওয়া কোনো সমস্যা হবে না বিবেচনা করে বাংলাদেশ সরকারও তাদের আবেদন গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সভার আলোচ্যসূচিতে এ বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিমান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমান ৪০ হাজার ও সাউদিয়া এয়ারলাইন্স সর্বোচ্চ ২৫ হাজার হজযাত্রী পরিবহনে কথা রয়েছে। কিন্তু সাউদিয়া এয়ারলাইন্স এ সংখ্যক যাত্রী পরিবহন করবে না বলে জানিয়েছে।  

সেক্ষেত্রে ১০টি দেশি-বিদেশি এয়ারলাইন্স ৩০ হাজার হাজী পরিবহনের পরেও কিছু যাত্রী কোনো এয়ারলাইন্সের টিকেট পাবে না। তাই বাংলাদেশ সরকারও বাড়তি যাত্রী পরিবহনের জন্য সৌদি আরবের এ দুটি এয়ালাইন্সকে যাত্রী পরিবহনের কাজ দিতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জিএম কাদের বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে সৌদি আরবের দুটি এয়ারলাইন্সের করা আবেদনের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বিপুলসংখ্যক হজযাত্রী পরিবহনে যাতে কোনো সমস্যা না হয় সেজন্যই আমরা এ দুটি এয়ারলাইন্সের আবেদন বিবেচনা করছি। ’
 
বাংলাদেশ সময়: ১২৪০, আগস্ট ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।