ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রামকৃষ্ণ মিশন ঢাকা'র শতবর্ষ পূর্তি উৎসব ১৯ মার্চ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
রামকৃষ্ণ মিশন ঢাকা'র শতবর্ষ পূর্তি উৎসব ১৯ মার্চ রামকৃষ্ণ মিশন ঢাকা

রামকৃষ্ণ মিশন ঢাকা শতবর্ষ পূর্তি উপলক্ষে ৫ দিনব্যাপী বিশেষ উৎসবের আয়োজন করেছে।

১৯ মার্চ রবিবার ভোর সাড়ে ৫টায় মঙ্গলারতি, প্রভাতী প্রার্থনা, ঊষা কীর্তণ ও মন্দির পরিক্রমার মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হবে।

৫ দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে, পূজা, আলোচনা সভা, বাংলাদেশ ও ভারতের শিল্পীদের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান, নাটক ও রক্তদান কর্মসূচী।

উল্লেখ্য, স্বামী বিবেকানন্দ ১৮৯৯ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীশ্রী রামকৃষ্ণের আদর্শ প্রচারের জন্য তাঁর দুই শিষ্য স্বামী বিরজানন্দ ও স্বামী প্রকাশানন্দকে ঢাকায় পাঠান। তাঁরা ঢাকায় পৌঁছে কায়েতটুলিতে কাশিমপুরের জমিদার সারদা রায় চৌধুরীর বাড়িতে অবস্থান করেন। সেখানে থেকেই তাঁরা রামকৃষ্ণের আদর্শ প্রচার কাজ শুরু করেন।

১৯১৬ সালের ১৩ ফেব্রুয়ারি জমিদার যোগেশ চন্দ্র দাসের দান করা সাত বিঘা জমিতে পূজা ও হোমের পর স্বামী ব্রহ্মানন্দ ঢাকা রামকৃষ্ণ মঠ ও স্বামী প্রেমানন্দ রামকৃষ্ণ মিশনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এখানেই মঠ এবং মিশনের মূল মন্দির, সাধু নিবাস, দাতব্য হাসপাতাল, ছাত্রাবাস নির্মিত হয়। তখন থেকে নিয়মিতভাবে ঢাকা মিশন রামকৃষ্ণের আদর্শ প্রচারের কাজ করে আসছে।

পূর্ণাঙ্গ অনুষ্ঠানসূচী দেখতে এখানে ক্লিক করুন-

বাংলাদেশ সময়: ০১:২৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭
এডিবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।