ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

আজ খুশির ঈদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১১
আজ খুশির ঈদ

ঢাকা: ঈদ মোবারক, ঈদ মোবারক, ঈদ মোবারক। আজ বুধবার পবিত্র ঈদুল ফিতর।

সবার কণ্ঠে এখন একটাই সুর ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ, তুই আপনাকে আজ বিলিয়ে দিবি শোন আসমানি তাগিদ। ’

শাওয়াল মাসের চাঁদ দেখার পর পরই মসজিদের মাইকে ভেসে আসে ‘ঈদ মোবারক’ ধ্বনি। জানিয়ে দেওয়া হচ্ছে ঈদের জামাতের সময়সূচিও।

প্রিয় নবী হজরত মোহাম্মদ (সাঃ)-এর মদিনাতে হিজরতের অব্যবহিত পরেই সংযম আর আনন্দের প্রতীক পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতর উৎসব শুরু হয়। সৃষ্টি হয় সংযম আর সম্প্রীতির বৈষম্যমুক্ত এক নতুন মূল্যবোধের।

রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। এছাড়া বায়তুল মোকাররম মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে পাঁচটি। প্রথম জামাত সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টা, তৃতীয় জামাত সকাল সাড়ে ৯টা, চতুর্থ জামাত সকাল সাড়ে ১০টা এবং শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ১১টায়।

এছাড়া সকাল সাড়ে ৭টায় বাংলাদেশ মসজিদ মিশন, সকাল পৌনে ৮টায় খিলক্ষেত কুর্মিটোলা হাইস্কুল ঈদগাহ ময়দান, সকাল ৮ টায় উত্তরা জামে মসজিদ ফাউন্ডেশন, দেওয়ানবাগ শরীফের বাবে রহমত, সায়েদাবাদ দরবার শরীফ বড় জামে মসজিদ, শাহজাহানপুর রেলওয়ে কলোনী সরকারি বিদ্যালয় মাঠ, মহাখালী কেন্দ্রীয় জামে মসজিদ, এলিফেন্ট রোড এরোপ্লেন মসজিদ, ব্রাদার্স ইউনিয়ন মাঠ, কামরাঙ্গীরচর জামিয়া নুরিয়া ইসলামিয়া মাদ্রাসা, আবুজর গিফারী কলেজ মসজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিয় জামে মসজিদ, কাজীপাড়া কেন্দ্রিয় জামে মসজিদ।

সকাল সাড়ে ৮ টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, কাজলারপাড়, ডেমরা সংলগ্ন বায়তুল জান্নাত জামে মসজিদ, লালবাগ শাহী মসজিদ, বায়তুল মামুর জামে মসজিদ (বড় মসজিদ), সাভার কেন্দ্রীয় ঈদগাহ মসজিদ, ফুরফুরা জামে মসজিদ, পুরান ঢাকার তারা মসজিদ, দক্ষিণ বাড্ডা জামে মসজিদ, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদ, পশ্চিম আগারগাঁও দারুল ঈমান জামে মসজিদ, কলাবাগান বশির উদ্দিন রোড জামে মসজিদ। সকাল পৌনে ৯টায় দক্ষিণ মুহসেন্দী বড় জামে মসজিদ।

সকাল ৯টায় পুবাইল মাঝুখান ঈদগাহ ময়দান, মীরের বাজার জামে মসজিদ, বসুগাঁও ঈদগাহ ময়দান, মাতুয়াইল দরবারে মোজাদ্দেদীয়া দরবার শরীফ এবং সকাল সোয়া ৯টায় মীরের বাজার জামে মসজিদ।

ঈদ উপলক্ষে বড় শহর ও রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোও সাজনো হয়েছে। রাজধানীতে বনানী থেকে বঙ্গভবন পর্যন্ত প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ঈদ মোবারক-খচিত ব্যানার দিয়ে সাজানো হয়েছে। ঈদের বিভিন্ন সরকারি ভবনগুলোতেও আলোকসজ্জা করা হয়েছে।

ঈদ উপলক্ষে দৈনিক পত্রিকাগুলো এরইমধ্যে প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। আর এই আনন্দকে বাড়িয়ে দিতে আছে বিভিন্ন টেলিভিশন চ্যানেলের ঈদের বিশেষ অনুষ্ঠানমালা।

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে পৃথক শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি জিল্লুর রহমান পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া এক বাণীতে বলেন, ‘রমজানে মাসব্যাপী সিয়াম সাধনা, সংযম ও আত্মশুদ্ধির পর ঈদ-উল-ফিতর মানবজাতিতে বয়ে আনে এক অনাবিল আনন্দ ও খুশির বারতা। এদিন ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাই সকল প্রকার ভেদাভেদ ভুলে এক কাতারে শামিল হয়ে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসায় ঐক্য ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হবে। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপর এক বাণীতে বলেন, ‘মাসব্যাপী সিয়াম সাধনার পর সকলের জন্য আনন্দের বার্তা নিয়ে এসেছে ঈদুল ফিতর। ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের বন্ধনকে সুদৃঢ় করার অনুপম শিক্ষা দেয়। সাম্য-মৈত্রী ও সম্প্রীতির সূত্রে গ্রথিত করে সকল মানুষকে। ’

বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে দেশবাসীর সুখ-সমৃদ্ধি কামনা করেছেন। তিনি বিশ্ব মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদ-উল-ফিতরের দিন সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগের নেতা ১০টায় কবি সাহিত্যিক, লেখক, সাংবাদিক শিক্ষক, রাজনীতিক ও বিভিন্ন শ্রেণী পেশা এবং ১১টায় কূটনীতিক ও বিচারপতিদের সঙ্গে তাঁর সরকারি বাসভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ দেশবাসীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীও দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।