ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাটুরিয়া ঘাটে দীর্ঘ যানজট: মানুষের চরম ভোগান্তি

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১১

গোয়ালন্দ (রাজবাড়ী): মঙ্গলবার ভোর সকাল থেকে ঈদে ঘরমুখি যাত্রী নিয়ে শত শত যানবাহনে পাটুরিয়া ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে।

সকাল থেকে ঘাটে আগত যানবাহনের বাড়তি চাপে ঘাট এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।



বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপও বাড়তে থাকে। দুপুরে শেষ পর্যন্ত যানবাহনের লম্বা লাইন গিয়ে দাঁড়ায় পাটুরিয়া-ঢাকা মহাসড়কের ৫ কিলোমিটারেরও বেশি।

এদিকে, লঞ্চের যাত্রীরা দীর্ঘ পথ পায়ে হেঁটে ও রিক্সা-ভ্যানে চেপে ঘাটে পৌঁছেছেন। দীর্ঘ যানজটে আটকা পড়ে যানবাহনে অবস্থানরত শিশু-নারীসহ অগণিত যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন।

এ ছাড়া ঢাকা-আরিচা মহাসড়কে পুরনো গাড়ি নষ্ট হওয়ার ফলে বিভিন্নস্থানে যানজট আরও তীব্র হয়ে  দেখা দিয়েছে।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম বাংলানিউজকে জানান, যানবাহনের বাড়তি চাপে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে প্রায় ৪শ থেকে ৫শ যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়েছে। ফলে, ঈদে ঘরমুখো হাজারো যাত্রী ৪/৫ কিলোমিটার পায়ে হেঁটে কেউবা রিক্সা-ভ্যানে চরে লঞ্চ ঘাটে আসছেন। এতে যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

ঢাকা থেকে পদ্মা লাইনের বাসে রাজবাড়ীর গোয়ালন্দে আসছিলেন রাহেল মাহমুদ। তার মতো কমবেশি সবাই ঘরমুখো যাত্রীরা যানজটের এই দুর্ভোগের জন্য ট্রাফিক ব্যবস্থাপনাকেই দায়ী করেছেন।

রাহেল সকাল ৮টায় উথুলী আসলেও যানজটের কারণে পাটুরিয়া ঘাটে পৌঁছেছেন দুপুর ২টায়। দীর্ঘক্ষণ যানজটে আটকে থাকার জন্য পুলিশ প্রশাসনকে আরও বেশি দায়িত্বশীল হওয়ার অনুরোধ করেন তিনি।

মানিকগঞ্জ সদর সার্কেল এএসপি সার্কেল জসিম উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘অতিরিক্ত যানবাহনের জন্য ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়েছে। আমরা, যানজট নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করছি। ’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা অফিসের ম্যানেজার আশরাফ উল্লাহ খান ফেরির কোনো সমস্যা না থাকলেও  ছোট গাড়ির চাপে যানজট সৃষ্টি হয়েছে। বিকেলের মধ্যেই এ পরিস্থিত স্বাভাবিক হবে বলে আশা করছি। ’

দুপুর ৩টা পর্যন্ত যানবাহনের সারি পাটুরিয়া থেকে নবগ্রাম পর্যন্ত ৩ কিলোমিটার ছাড়িয়ে গেছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বর্তমানে ৯টি রো রো ও ১টি কে-টাইপ ফেরি চলাচল করছে। নদী পার হতে ৩০ মিনিটের পথ স্রোতের কারণে প্রায় ১ ঘণ্টা সময় ব্যয় হওয়ায় যানবাহনগুলো দ্রুত পার করা যাচ্ছে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের এজিএম জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, ঢাকাগামী যানবাহনের বাড়তি চাপ না থাকায় দৌলতদিয়া ঘাটে কোনো যানবাহন আটকে যানজটের সৃষ্টি হয়নি।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad