ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনটি ছিলো শুধুই শিশুদের

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
দিনটি ছিলো শুধুই শিশুদের বগুড়া বইমেলার শিশুপ্রহর/ছবি: আরিফ জাহান-বাংলানিউজ

বগুড়া: ওয়ারী, ওয়াবিদ, শাম্মী, সবুজ, চৈতি, নাফি এসেছিল প্রাণের বইমেলায়। সঙ্গে মা-বাবা। কখনো দলবেঁধে কখনো একাই মেলা প্রাঙ্গণ দাপিয়ে বেড়াচ্ছিলো ওরা। পছন্দের বই খুঁজতে খুঁজতে সাজানো বইয়ের পসরা এলোমেলো করে ফেলছিলো কখনো। দোকানিরা এতে বিরক্ত হলেও বুঝতে দেননি ওদের। কারণ দিনটি ছিলো শুধুই শিশুদের জন্য।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথার পাশে শহীদ খোকন পার্ক এলাকায় আয়োজিত বইমেলায় গেলে শিশু পাঠকের সরব উপস্থিতি চোখে পড়ে। আয়োজক কর্তৃপক্ষ একদিন আগেই বইমেলার এদিনটি শিশুদের জন্য ঘোষণা করে।



বিভিন্ন স্টলে শিশুদের বইয়ের ওপর দেওয়া হয় বিশেষ ছাড়। তবে বিদায় মুহূর্তে অন্য পাঠক-দর্শনার্থীর উপস্থিতিও ছিলো লক্ষ্যণীয়। শহীদ মিনার প্রাঙ্গণে যথারীতি প্রতিদিনের মতো আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। কদমতলী ঐক্যতান সাংস্কৃতিক সংসদের শিল্পীরা বিভিন্ন গান পরিবেশন করেন। মাতিয়ে রাখেন মেলায় আগতদের।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অন্য বছরের মতো জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট ৯ দিনব্যাপী বইমেলার আয়োজন করে। সহযোগিতায় রয়েছে জেলা প্রশাসন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ছিলো বইমেলার অষ্টম দিন। মঙ্গলবার শেষ দিন। তবে সময় বাড়ানোর দাবি জানানো হলেও তা বাড়ছে না।

শেষ মুহূর্তে এসে বিক্রিও বেড়েছে। পছন্দের বই কিনতে মেলায় আসা পাঠক তেমন একটা সময় নেননি। শুধু পছন্দ করতে যতটুকু সময়। বাবা আবু রায়হানের সঙ্গে মেলায় এসেছিল শিশু রিয়া।

রিয়া বাংলানিউজকে বলে, মেলায় এসে অনেক আনন্দ করেছি। বন্ধু-বান্ধবীদের সঙ্গে দেখা হয়েছে। ওদের সঙ্গে কথা বলেছি। শেষে কয়েকটি ছড়ার বই কিনেছি।     

সন্ধ্যায় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জেএম রউফ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, কাহালু থিয়েটারের সভাপতি আব্দুল হান্নান।

সভাপতিত্ব করেন জোটের সহ-সভাপতি আব্দুল্লাহেল কাফি তারা।

পরে শারমিন সীমার ‘উজ্জীবিত মানবতার বীজ’ বইটির মোড়ক উন্মোচন করেন টিএমএসএস পরামর্শক ও সাবেক যুগ্ম সচিব নাজমুল হক খান। বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক ‘সাহিত্য প্রাঙ্গণ’ নামের ছোট কাগজের মোড়ক উন্মোচন করেন। ‘সাহিত্য জিজ্ঞাসা’ বগুড়ার মুখপত্র এটি। সম্পাদনা করেছেন মুহম্মদ শহীদুল্লাহ। এছাড়া মুহম্মদ শহীদুল্লাহর আরও দু’টি নতুন কবিতার বই মেলায় এসেছে।  

জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী বাংলানিউজকে জানান, দিনটি শিশুদের জন্য ঘোষণা ছিলো। শিশুরা এদিন নিজেদের আনন্দমতো বই কেনাকাটা করে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বইমেলার সমাপনী ঘোষণা করা হবে। সমাপনী দিনে দেওয়া হবে সম্মাননা। এছাড়া শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
এমবিএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।