ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ন্যায্য অধিকারের দাবি যৌনকর্মীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
ন্যায্য অধিকারের দাবি যৌনকর্মীদের ন্যায্য অধিকারের দাবি যৌনকর্মীদের-ছবি-সুমন শেখ

ঢাকা: আমরা নির্যাতিত হয়ে থানায় গেলে পুলিশ মামলা নেয় না। সন্তানদের ভালো স্কুলে ভর্তি করতে পারছি না। ইচ্ছা করে যৌনকর্মী হয়নি। এর পেছনে করুণ কাহিনী আছে। আমরাও মানুষ, আমাদেরও ন্যায্য অধিকার আছে। মানুষের সম্মানটুকু আমাদের দিতে হবে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির কনফারেন্স রুমে যৌনকর্মীদের মানবাধিকার উন্নয়ন বিষয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এভাবে দাবি তুলে ধরেন সেক্স ওয়ার্কার নেটওয়ার্কের সাধারণ সম্পাদক চুমকি বেগম।

তিনি বলেন, দীর্ঘদিন থেকে বিভিন্ন স্থানে যৌনপল্লি উচ্ছেদ করা হচ্ছে।

উচ্ছেদের সময় আমাদের উপর নানাভাবে নির্যাতন করা হয়। এ বিষয়ে মামলা করতে গেলে পুলিশ মামলা নেয় না। আবার মামলা করেও প্রতিকার পাচ্ছি না। উল্টো ভয়-ভীতি দেখায়। আমরাও আপনাদের বোন হতে পারতাম। ভাগ্যের পরিহাসে আমরা আজ এখানে। যৌনপল্লি উচ্ছেদ না করার ব্যাপারে আমরা সরকারের হস্তক্ষেপ চাই।

সংগঠনের সহ-সভাপতি ইভান আহমেদ কথা কয়েকটি দাবি তুলে ধরে বলেন, যৌনকর্মীরা সাধারণ নাগরিক হিসেবে সুস্থ, সুন্দর ও মর্যাদার সঙ্গে বেঁচে থাকতে চায়। তাদের সরকারি সেবা ও অর্থনৈতিক সুযোগ-সুবিধা দিতে হবে। যৌনপল্লি উচ্ছেদ বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। উচ্ছেদের কারণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে হবে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রাজনৈতিক নেতাদের নির্যাতন ও চাঁদাবাজি বন্ধ করতে হবে।

পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, সারাদেশে ১ লাখ ৭ হাজার ভাসমান যৌনকর্মী রয়েছে। বর্তমানে ১০টি যৌনপল্লিতে প্রায় সাড়ে ৪ হাজার যৌনকর্মী রয়েছে। ২০১৩ সাল থেকে তিনটি যৌনপল্লি উচ্ছেদ করা হয়েছে। এছাড়া সম্প্রতি ২২ জন যৌনকর্মীকে নির্যাতন করে মেরে ফেলা হয়েছে বলেও দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এমসি/আরআর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।