ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বিনিয়োগ কমে গেছে এমন তথ্য সব ভুল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
‘বিনিয়োগ কমে গেছে এমন তথ্য সব ভুল’ সংসদে অর্থমন্ত্রী

জাতীয় সংসদ ভবন থেকে: বিনিয়োগ কমেনি, বিগত বছরের তুলনায় এবার বিনিয়োগ আরও বেড়েছে। বিনিয়োগ কমে গেছে এমন তথ্য সব ভুল...সব ভুল বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশনে সোমবার (০৬ ফেব্রুয়ারি) বিকেলে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. সোহরাব উদ্দিনের এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

প্রশ্নকারী অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আমাদের দেশে অভ্যন্তরীণ বিনিয়োগ কমে গেছে।

আগে বিনিয়োগকারীদের ইনসেনটিভ দেওয়া হত, সেসব সুযোগ বর্তমানে বন্ধ। অভ্যন্তরীণ বিনিয়োগ বাড়াতে ইনসেনটিভ দেওয়া হবে কি না?

জবাবে অর্থমন্ত্রী বলেন, মূল প্রশ্নের সঙ্গে তার সম্পূরকের কোনো সম্পর্ক নাই। তারপরেও বলছি, কেননা উনি কিছু বলেছেন। উনার (প্রশ্নকারীর) তথ্য সব ভুল...সব ভুল, কারণ ইনসেনটিভ এখনও আছে। আর বিনিয়োগ হচ্ছে। প্রাইভেট সেক্টরে বিনিয়োগ.. বিশেষ এই বছরে ভালোভাবেই হচ্ছে। বিগত বছরগুলোর তুলনায় অনেক উচ্চ হারে বিনিয়োগ হচ্ছে। বিনিয়োগ ২১ % থেকে ২৩% উন্নীত হয়েছে।  

অপর এক প্রশ্নকারীর সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সুদের হার নির্দিষ্ট করে দেওয়া হয় না। কিছু কিছু  ক্ষেত্রে যেমন কৃষি ঋণ, ভুট্টাসহ কয়েকটি পণ্যে ৪% হার সুদে ঋণ দেওয়া হয়। আর গবাদি পশু পালনে ৫ হার সুদে ঋণ দেওয়া হয়। বাকি ঋণের সুদের হার ব্যাংক ঠিক করে।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
এসএম/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।