ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাণিজ্যমেলায় ‘বৃক্ষমানব’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
বাণিজ্যমেলায় ‘বৃক্ষমানব’ বাণিজ্যমেলায় বৃক্ষমানব। ছবি: দিপু মালাকার

ঢাকা: হিমশীতল পরিবেশ আর পশু-পাখির আশ্রয়স্থল বৃক্ষ। তাইতো পশু-পাখিদের কাছে বৃক্ষ বরাবরই আপন। কিন্তু শুধু পশু-পাখি নয়, এখন মানুষের কাছেও আপন বৃক্ষ। অন্যদিকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৩তম দিনে আগত দর্শনার্থীদের নজর কাঁড়ছে বৃক্ষমানব। একটি বৃক্ষের যেমন শাখা-প্রশাখা থাকে, ঠিক তেমনি এই বৃক্ষমানবেরও ঠিক সবকিছুই আছে! 

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার বিভিন্ন স্থানে বৃক্ষমানবকে নিয়ে আগত দর্শনার্থীদের মেতে থাকতে দেখা গেছে।

মেলায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্যাভিলিয়নের সামনে বৃক্ষমানবকে নিয়ে ছবি তুলতে ভিড় দেখা গেছে তরুণ-তরুণীদের।

তাদেরই একজন রফিকুল ইসলাম তিনি বাংলানিউজকে বলেন, মেলায় পরিবারের সঙ্গে ঘুরতে আসা। এর আগেও দু-বার তিনি বাণিজ্যমেলায় এসেছেন। কিন্তু কখনো বৃক্ষমানবকে দেখেননি। তবে, বৃক্ষমানবকে কাছে পেয়ে ছবি তোলার সুযোগটি হাতছাড়া  না করে একখানা সেলফি!

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদা আক্তার বান্ধবীদের সঙ্গে এসেছেন বাণিজ্যমেলায়। বৃক্ষমানব সম্পর্কে বাংলানিউজকে তিনি বলেন, গাছ আমাদের অক্সিজেন দেয়। তাই গাছকে আমাদের ভালোবাসা উচিত। আমরা যেমন কষ্ট পেলে কান্না করি, তেমনি গাছকে আঘাত করলেও তারা কষ্ট পায়।  

বাণিজ্যমেলায় বৃক্ষমানবএছাড়া গাছ আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। শুধু তাই নয়, এখন থেকে আমাদের প্রতিজ্ঞাবদ্ধ হওয়া উচিত, গাছ রক্ষায় আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

জানা যায়, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ইকো উডস’র সৌজন্যে বৃক্ষমানবটি দর্শনার্থীদের আনন্দ দিচ্ছে। তাদের উদ্দেশে গাছ কাঁটা বন্ধ করা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি করে গাছ লাগানো।

বাণিজ্যমেলায় বৃক্ষমানবএবিষয়ে ইকো উডস’র ব্র্যান্ড ম্যানেজার মো.সোহেল আহমেদ বাংলানিউজকে বলেন, জনসচেতনতা সৃষ্টি ও গাছ কাঁটা বন্ধ করতেই তাদের এই আয়োজন। এছাড়া তাদের কোম্পানি কাঠের গুঁড়া থেকে বোর্ড তৈরি করছে। যেটা গাছের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
এসজে/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।