ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হকার উচ্ছেদ বন্ধের দাবিতে শ্রমজীবী সমিতির বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
হকার উচ্ছেদ বন্ধের দাবিতে শ্রমজীবী সমিতির বিক্ষোভ হকার উচ্ছেদ বন্ধের দাবিতে শ্রমজীবী সমিতির বিক্ষোভ

ঢাকা: পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি।

শুক্রবার (২০ জানুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এসব কর্মসূচি আয়োজিত হয়।

বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির কেন্দ্রীয় সভাপতি বাচ্চু ভূঁইয়ার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য আবুল হাসান রুবেল, শ্রমজীবী সমিতির সহ-সভাপতি বেলায়েত শিকদার, অর্থ সম্পাদক তরিকুল সুজন, সদস্য মিজান রহমানসহ অন্যান্য শ্রমিক নেতারা।

সমাবেশ পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবু বকর রিপন।

সমাবেশে শ্রমিক নেত‍ারা বলেন, রাজধানীর গুলিস্তান ও বঙ্গবন্ধু অ্যাভিনিউ এলাকায় অবৈধ দোকানপাট উচ্ছেদের নামে হকার উচ্ছেদ চলছে। বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করেই এই উচ্ছেদ অভিযান চলছে। হকারদের ব্যবসার ও জীবনধারণের কী ব্যবস্থা হবে এ বিষয়ে সরকারের কোনো পরিকল্পনা দেখা যাচ্ছে না। বরং এই অন্যায্য উচ্ছেদের প্রতিবাদকারী হকারদের ওপর পুলিশের হামলা ও নিপীড়ন চলছে।

নেতৃবৃন্দ আরও বলেন, ঢাকা শহরে কয়েক লক্ষাধিক মানুষ হকারি কাজের সাথে সম্পর্কিত। ফলে এ কাজ থেকে প্রায় ২০ লাখ মানুষের বেঁচে থাকার প্রয়োজনীয় অর্থের যোগান আসে। এই ২০ লাখ মানুষের প্রয়োজনীয় উপাদান মেটানোর জন্য গড়ে উঠেছে বিভিন্ন ধরনের ছোট কারখানা। ফলে অনেক মানুষের কর্মসংস্থান গড়ে উঠেছে। তাই পুনর্বাসন কিংবা বিকল্প কর্মসংস্থান না করে হকারদের উচ্ছেদ করা হলে বাংলাদেশে জাতীয়সহ স্থানীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।

হাইকোর্টের সিন্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকার গায়ের জোরে হকারদের উচ্ছেদ করছে। সরকারের এই সিদ্ধান্ত কোনোভাবে শ্রমজীবী মানুষ মেনে নিতে পারে না। তাই সরকারের প্রতি অন্যায্য এই উচ্ছেদ অভিযান বন্ধসহ পুলিশি হামলার বিচার করার আহ্বান জানান নেতারা।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
পিআর/এসআরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।