ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

খাবারের গলাকাটা দাম এড়াচ্ছেন দর্শনার্থীরা

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
খাবারের গলাকাটা দাম এড়াচ্ছেন দর্শনার্থীরা বাণিজ্য মেলায় খাবারের দোকান/ ছবি: দীপু মালাকার-বাংলানিউজ

ঢাকা: বাণিজ্য মেলায় খাবারের গলাকাটা দাম নিয়ে প্রতি বছরই বিপাকে পড়তে হয় দর্শনার্থীদের। তবে এবারের চিত্র ভিন্ন। শুক্রবার (০৬ জানুয়ারি) পুরো মেলায় যখন উপচেপড়া ভিড়, তখন প্রায় ফাঁকা বিরিয়ানির দোকানগুলো।

সাড়ে ৫০০ টাকার এক প্লেট বিরিয়ানি এড়াতে দর্শনার্থীরা কেউবা যাচ্ছেন ইন্সট্যান্ট ফুডের দিকে, আবার কেউবা খাচ্ছেন বাসা থেকে নিয়ে আসা খাবার।

মেলায় হাজীর বিরিয়ানি ও কস্তুরীর স্টলের সামনে দেখা গেছে, ডেকেও ক্রেতা পাচ্ছেন না তারা।

এর মূল কারণ খাবারের অস্বাভাবিক দাম। এক প্লেট কাচ্চি বিরিয়ানি খেতে দর্শনার্থীদের গুণতে হচ্ছে ৫৫০ টাকা ও চিকেন বিরিয়ানি খেতে লাগছে ৩৫০ টাকা। পানি ও কোল্ড ড্রিংসের জন্য বাড়তি খরচ তো আছেই।

ইপিবি’র প্যাভিলিয়নের সামনে দুই সন্তানকে নিয়ে খেতে বসেছেন হালিমা বেগম। বাসা থেকে তেহারি রান্না করে নিয়ে এসেছেন। বাংলানিউজকে তিনি বলেন, ‘বাণিজ্য মেলার বিরিয়ানির দোকানগুলোতে এক প্লেট কাচ্চির দাম ৫৫০ টাকা। দুই বাচ্চাকে নিয়ে খেতে বসলে অন্তত ২ হাজার টাকা লাগবে, যে খাবার মেলার বাইরে ৩০০ টাকা হলেই পাওয়া যায়। তাই খাবার রান্না করে নিয়ে এসেছি’। বাণিজ্য মেলায় খাবারের দোকান/ ছবি: দীপু মালাকার-বাংলানিউজ

দর্শনার্থীদের একটি বড় অংশ ঝুঁকছেন ইন্সট্যান্ট নুডুলসের দিকেও। কারণ, বিভিন্ন ব্রান্ডের ইন্সট্যান্ট নুডুলস পাওয়া যাচ্ছে ২৫ টাকা থেকে ৪০ টাকার মধ্যে। কোকোলা ও প্রাণের ইন্সট্যান্ট নুডুলসের স্টলের সামনে লাইন দিয়ে টোকেন নিয়ে সংগ্রহ করছেন ক্রেতারা।

কোকোলা ইন্সট্যান্ট নুডুলসের বিফ বা চিকেন ফ্লেভারের দাম পড়ছে ৪০ টাকা। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিক্তা আক্তার বাংলানিউজকে বলেন, ‘আমরা চার বান্ধবী মেলায় এসেছি। দুপুরে ক্ষুধা লাগা স্বাভাবিক। হাজীর বিরিয়ানিতে দেখলাম, সাড়ে ৫০০ টাকা প্লেট। এতো টাকার খাবার কিনলে কেনাকাটা করবো কী? তার চেয়ে নুডুলস কিনলাম মাত্র ৪০ টাকা দিয়ে। পেটও ভরলো, টাকাও বাঁচলো’। বাণিজ্য মেলায় দর্শনার্থীদের খাওয়া দাওয়া / ছবি: দীপু মালাকার-বাংলানিউজ

তবে এসব নিয়ে কথা বলতে রাজি নন বিরিয়ানির দোকানের কর্মকর্তারা।

গত ০১ জানুয়ারি থেকে রাজধানীর শেরে বাংলানগরে চলছে মাসব্যাপী বাণিজ্য মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে এবারের মেলা শুরু হয়েছে, যা চলবে গোটা জানুয়ারি মাস।

মেলায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের স্টল রয়েছে। ক্রেতা বা ভোক্তারা তাদের পছন্দ অনুসারে দেশি-বিদেশি পণ্য কিনতে পারছেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৭
ইউএম/আরআর/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa