ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফি প্রত্যাহারের দাবিতে জবিতে বিক্ষোভ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

ঢাকা: অতিরিক্ত সেমিস্টার ফি প্রত্যাহারের দাবিতে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। সোমবার সকাল সাড়ে ১১ টায় ২৮টি বিভাগের সহস্রাধিক শিক্ষার্থী বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে।



দাবি আদায় না হওয়া পর্যন্ত  কাস বর্জনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।
 
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ২০০৯-১০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া ৫ম ব্যাচের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে ২ সেমিস্টারের ফি দিয়ে ভর্তি হয়েছেন। কিন্তু প্রথম সেমিস্টার শেষ হওয়ার পর আবারো তাদের কাছে দ্বিতীয় সেমিস্টারের ভর্তি ফি প্রদানের নোটিশ দেওয়া হয়।

নোটিশে কলা, সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ১৬৮৫ টাকা, বাণিজ্য অনুষদের ১৮৮৫ এবং বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের ১৯৩৫ টাকা দেওয়ার জন্য বলা হয়।

এতে ক্ষুদ্ধ হয়ে ৫ম ব্যাচের ২৮টি বিভাগের সহস্রাধিক শিক্ষার্থীরা সোমবার কাস বর্জন করে ক্যাম্পাসে মিছিল করে। মিছিল শেষে তারা  ভিসিকে স্মারকলিপি প্রদান করে।

অতিরিক্ত ফি প্রত্যাহার না হওয়া পর্যন্ত কাসে ফিরবে না বলে শিক্ষার্থীরা ঘোষণা দিয়েছেন।

এ প্রসঙ্গে প্রক্টর কাজী আসাদুজ্জামান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শিক্ষার্থীরা ভুল বিষয় নিয়ে আন্দোলনে নেমেছেন। আন্দোলনের নামে কোনো জ্বালাও পোড়াও কর্মসূচি মেনে নেওয়া হবে না। ’

বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শিক্ষার্থীরা না বুঝে আন্দোলন করছে। বিষয়টি নিয়ে তাদের সঙ্গে কথা বলার জন্য কোষাধ্যক্ষকে দায়িত্ব দেওয়া হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, আগস্ট১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।