ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংসদদের জন্য থোক বরাদ্দ কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০
সাংসদদের জন্য থোক বরাদ্দ কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল

ঢাকা: নিজ নিজ নির্বাচনী এলাকার উন্নয়ন কাজের জন্য প্রত্যেক সাংসদকে ১৫ কোটি টাকা করে থোক বরাদ্দ দেওয়ার সরকারি সিদ্ধান্ত কেনো অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক ও বিচারপতি সৈয়দ আবু কাওসার মো. দবিরুশ্বানের বেঞ্চ এ নির্দেশ দেন।

 

উল্লেখ্য, গত ১০ মার্চ একনেকের সভায় প্রত্যেক সাংসদকে এলাকার উন্নয়ন কাজের জন্য ১৫ কোটি টাকা করে থোক বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয় । এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার চেয়ারম্যান আনোয়ারুল হক বাবলু গত ৮ আগস্ট হাইর্কোটে একটি রিট দায়ের করেন।

রিটের শুনানি শেষে সোমবার আদালত মন্ত্রীপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং পরিকল্পনা সচিব সহ পাচ জনের প্রতি সিদ্ধান্তটি কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেন।   এছাড়াও একই সময়ের মধ্যে আক্কেলপুরের এই উন্নয়নের কার্যকারিতা স্থগিত রাখার নির্দেশও দিয়েছেন আদালত।
 
শুনানিতে রিটকারী আনোয়ারুল হক বাবলুর পক্ষে আইনজীবী ছিলেন মোহাম্মদ ইউসুফ আলী।

আদালতের রায়ের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘সংবিধানে উল্লেখ আছে, উন্নয়ন কার্যক্রমের তদারকি করবেন স্থানীয় সরকারের প্রতিনিধিরা। অথচ এখানে সাংসদদের জন্য যে থোক বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা অবৈধ। ’
 
বাংলাদেশ স্থানীয় সময় ১৩১৩ ঘণ্টা, আগস্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।