ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাউজানে শিল্প নগরী স্থাপনে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

চট্টগ্রাম: মিরসরাইয়ের পর এবার চট্টগ্রামের রাউজানে আরো একটি বিসিক শিল্প নগরী গড়ে তোলার উদ্যোগ নিয়েছে শিল্প মন্ত্রণালয়। শিল্প নগরী স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করেছে বিসিক।



বিসিক সূত্র জানায়, সাইট সিলেকশন কমিটি শিল্প নগরীর জন্য রাউজানের মদুনাঘাট এলাকায় হালদা নদীর পাড়ে পানি উন্নয়ন বোর্ডের খাস জমি, রাবার বাগান সংলগ্ন খালি জমি এবং কুণ্ডেশ্বরী ওষুধালয় সংলগ্ন রাস্তার পাশের এলাকা পরিদর্শন করেছে। এর মধ্যে কুণ্ডেশ্বরী ওষুধালয়ের পাশের জায়গাটি শিল্প নগরীর জন্য প্রাথমিকভাবে উপযোগী বলে মনে করছেন সাইট সিলেকশন কমিটির সদস্যরা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিকের (চট্টগ্রাম ) আঞ্চলিক পরিচালক ও প্রকল্প প্রণয়ন কমিটির সদস্য মোহাম্মদ আব্দুল বাছেত বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, অর্থনৈতিক দিক থেকে লাভজনক ও অবস্থানগত সুবিধা বিবেচনায় শিল্প নগরী করার জন্য প্রস্তাব করা হবে।

তিনি বলেন, ‘চট্টগ্রামে পাঁচটি শিল্প নগরীর মধ্যে বর্তমানে কোনটিতেই প্লট খালি নেই। উদ্যোক্তারা শিল্প কারখানা স্থাপনে আগ্রহী।

স্থানীয় সাংসদ এ ব্যাপারে শিল্প মন্ত্রাণালয়ে ডিমান্ড লেটার দেওয়ার পর বিসিক কাজ শুরু করেছে বলে জানান তিনি।
 
রাউজানের সংসদ সদস্য এবং  গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী ডিও দেওয়ার কথা স্বীকার করে বলেন, ‘রাউজানে গ্যাস, বিদ্যুৎসহ অবকাঠামোগত সুযোগ-সুবিধা ভালো। এখানে ফলমূল প্রক্রিয়াজাত কারখানা, ফার্নিচার কারখানা এবং রাবার ব্যবহার করে কাচামালভিত্তিক শিল্প কারখানা গড়ে তোলা যেতে পারে। ’

বর্তমানে চট্টগ্রামে বিসিকের পাঁচটি শিল্প নগরী রয়েছে। এছাড়া মীরসরাইয়ে আরো একটি শিল্প নগরী  স্থাপনে সরকার নীতিগতভাবে সম্মত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।