ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ববিদ্যালয়ের নিচ থেকে সিএনজি স্টেশন সরাতে সিসিসিকে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

চট্টগ্রাম: নগরীর দামপাড়ায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিবিএ ফ্যাকাল্টি ভবনের নিচতলা থেকে সিএনজি ফিলিং স্টেশন সরাতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নোটিশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। এ জন্য কর্পোরেশনকে ৩০ দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

অন্যথায় ওই স্থাপনা উচ্ছেদ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

রোববার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী এ নোটিশ জারী করেন।

নোটিশ জারীর সত্যতা স্বীকার করে মুনীর চৌধুরী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘যেখানে হাজার হাজার ছাত্রছাত্রী পড়ালেখা করে, তার নিচে ফিলিং স্টেশন থাকাটা মারাত্মক ঝুঁকিপূর্ণ। দুর্ঘটনা ও জীবনহানি এড়াতে তাই সিটি কর্পোরশনকে সিএনজি স্টেশন সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। ’

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, প্রায় দশ বছর আগে স্থাপিত এ ফিলিং স্টেশনটির পরিবেশ ছাড়পত্র নেই। অথচ পরিবেশ সংরণ আইনে ফিলিং স্টেশনের পরিবেশগত ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক।
 
উল্লেখ্য প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সিটি কর্পোরেশন পরিচালিত একটি বেসরকারি শিা প্রতিষ্ঠান। সিএনজি ফিলিং স্টেশনটিও ওই সংস্থার পরিচালিত ব্যবসায়িক প্রতিষ্ঠান।

জানা গেছে, ২০০২ সালে নগরীর দামপাড়া এলাকায় তিনতলা ভবন নির্মাণ করে সেখানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিবিএ ফ্যাকাল্টি স্থাপন করা হয়। পরে সেখানে সিএনজি স্টেশনটি স্থাপন করা হয়। ফিলিং স্টেশনের ওপর বিশ্ববিদ্যালয় স্থাপন নিয়ে দীর্ঘদিন ধরে চট্টগ্রামের নাগরিক সমাজ ও পরিবেশবাদীরা আপত্তি জানালেও সিটি কর্পোরেশন স্থাপনাটি সরাতে কোনো পদপে নেয়নি।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।