bangla news

জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৮-১৪ ৩:০৩:৩৪ পিএম

১৫ আগস্ট সোমবার জাতীয় শোক দিবস। রাষ্ট্রীয়ভাবে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হবে। ১৯৭৫ সালের এ দিনে মানবতার দুশমন প্রতিক্রিয়াশীল ঘাতকদের হাতে সপরিবারে নিহত হন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ঢাকা: ১৫ আগস্ট সোমবার জাতীয় শোক দিবস। রাষ্ট্রীয়ভাবে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হবে।

১৯৭৫ সালের এ দিনে মানবতার দুশমন প্রতিক্রিয়াশীল ঘাতকদের হাতে সপরিবারে নিহত হন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

দিবসটির শুরুতে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করবেন।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাবেন টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদনের জন্য।

দিবসটি পালন উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি নেওয়া হয়েছে।

ধানমণ্ডি ৩২ নম্বরে সকাল ৬টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দল শ্রদ্ধা জানাবে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা শ্রদ্ধা জানাবেন।

এরপর সকাল সাড়ে সাতটায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হবে।

সকাল সোয়া ১০টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদনে সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরুল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।

সকাল ১১টায় মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে মিলাদ ও দোয়া
মাহফিল অনুষ্ঠিত হবে। সকাল ৮টা মিরপুর গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠান হবে।

সকাল সাড়ে ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিকাল ৪টায় মেরুল বাড্ডা আন্তর্র্জাতিক বৌদ্ধবিহারে প্রার্থনা অনুষ্ঠান আয়োজন করা
হয়েছে।

বাদ আছর সারা দেশে দেশের সকল ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা ও জেলায় মসজিদে দোয়া ও মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হবে।

১৬ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে আলোচনা সভা হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় শোক দিবসের কর্মসূচি ছাড়া ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষেও কর্মসূচি নেওয়া হয়েছে। আওয়ামী লীগ এবং এর সহযোগী ভ্রাতৃপ্রতিম সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দল গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবে।
 
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য আগামী ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী, জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে দেশবাসীকে সাথে নিয়ে পালন করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ, সহযোগী, ভ্রাতৃপ্রতিম, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও সংস্থাগুলোকে বিনীত অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-08-14 15:03:34