ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
bangla news

দিনাজপুরে সাড়া জাগিয়েছে নারী ক্লাব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-২৬ ১০:৫৩:১০ পিএম

দিনাজপুর জেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন এলাকায় গঠন করা হয়েছে নারী ক্লাব।

দিনাজপুর: দিনাজপুর জেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন এলাকায় গঠন করা হয়েছে নারী ক্লাব।

সমাজের অবহেলিত ও পিছিয়ে থাকা নির্যাতিত নারীদের অধিকার আদায় ও তাদের জীবন মান নিশ্চিত করতে নারী ক্লাব অবদান রাখায় ব্যাপক সাড়া জাগিয়েছে।

দিনাজপুর জেলার বিভিন্ন এলাকায় নারীদের উন্নয়নে গঠন করা হয়েছে নারী ক্লাব। দিনাজপুরের সর্বস্তরের নারীদের মধ্যে ব্যাপক সাড়া জাগায় দিন দিন সংগঠনটির মূল্যায়ন বাড়ছে।

নারী ক্লাব প্রতিষ্ঠার পর সমাজের নির্যাতিত নারীদের পাশে দাঁড়িয়ে
তাদের অধিকার আদায় করে জীবনমান নিশ্চিত করা, মাতৃত্বকালীন ও শিশু-কিশোরদের স্বাস্থ্যসেবা‍, দরিদ্র্য পরিবারের শিশুদের প্রাক-প্রাথমিকে পড়াশুনার ব্যবস্থা ও অত‍ঃপর প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করাসহ সামাজিক বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছে।

দিনাজপুর সদর উপজেলার ৪ নং শেখপুরা ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের ভ্যান চালক রহিম উদ্দিনের স্ত্রী রজিনা আক্তার বাংলানিউজকে জানান, ২ মাস আগে তার একটি কন্যা
সন্তান জন্ম নিয়েছে। অভাবের সংসারে মাতৃত্বকালীন চিকিৎসার যাবতীয় খরচ নিয়ে খুবই চিন্তায় ছিলাম। এ অবস্থায় নারী ক্লাব আমার পাশে এসে দাঁড়িয়ে বাড়িয়ে দিয়েছিল সহযোগিতার হাত। এখনও তারা খোঁজ রাখছেন ও প্রয়োজনীয় সব ব্যবস্থা করছেন।

অপরদিকে, সদ্য বাল্য বিবাহের হাত থেকে রক্ষা পাওয়া একই এলাকার সপ্তম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার বাংলানিউজকে বলে, পরিবারের সদস্যরা পড়াশুনা বন্ধ করে আমার বিয়ে ঠিক করেন। এসময় নারী ক্লাবের সদস্যরা আমাদের বাড়িতে এসে
অভিভাবকদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে বোঝালে তারা আমার বিয়ে বন্ধ করেন।

পরে পড়াশুনা অব্যাহত রাখতে এখন পরিবারের সদস্যরাই আমাকে উৎসাহিত করছেন। এ কারণে আমি নারী ক্লাব ও পল্লী শ্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

দিনাজপুর নিশ্চিন্তপুর নারী ক্লাবের আহ্বায়িকা শিউলি আক্তার বাংলানিউজকে জানান, দিনাজপুর পল্লী শ্রীর উদ্যোগে গঠন করা হয় নারী ক্লাব। গঠনের পর থেকেই ক্লাবটি সমাজের পিছিয়ে থাকা নারীদের পাশে দাঁড়িয়ে তাদের জীবন মান উন্নয়নের জন্য কাজ করছে। এছাড়া মাতৃত্বকালীন ও শিশু কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ, শিশু শিক্ষাসহ বিভিন্ন কার্যক্রমে অবদান রেখে আসছে।
তবে সরকারের সহযোগিতা পেলে নারী ক্লাবের মাধ্যমে নারী সমাজ আরো দ্রুত এগিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬ 
আরএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-11-26 22:53:10