bangla news

মালয়েশিয়ায় অবৈধদের নিবন্ধনের সময় ২১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৮-১৩ ২:৪৯:১৭ পিএম

মালয়েশিয়ার অবৈধ হয়ে যাওয়া বিদেশি শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়ার প্রথম ধাপের নিবন্ধনের সময় ৭দিন বাড়িয়ে ২১ আগস্ট শেষ দিন নির্ধারণ করেছে।

ঢাকা: মালয়েশিয়ার অবৈধ হয়ে যাওয়া বিদেশি শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়ার প্রথম ধাপের নিবন্ধনের সময় ৭দিন বাড়িয়ে ২১ আগস্ট শেষ দিন নির্ধারণ করেছে।

কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (লেবার) মন্টু কুমার বিশ্বাস শনিবার রাতে বাংলানিউজকে টেলিফোনে এ তথ্য জানিয়েছেন।

বিদেশিদের নাম অন্তর্ভুক্তি বাড়াতে মালয়েশীয় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

লেবার কাউন্সেলর বলেন, ‘আগামী ১৪ আগস্টের বদলে এখন ২১ আগস্ট পর্যন্ত বিদেশিরা এ তাদের নাম নিবন্ধনের সময় পাবেন।’  

তিনি বলেন, ‘বাংলাদেশি এখনও অনেকে নিবন্ধিত হয়নি বলে জেনেছি। তবে বেশিরভাগই হয়তো নিবন্ধিত হয়েছেন।’

ঢাকায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রচার করা বিজ্ঞপ্তির উল্লেখ করে মন্টু বিশ্বাস বলেন, ‘এককভাবে নিবন্ধিত না হয়ে বাংলাদেশিদের কোনও না কোনও কোম্পানির কর্মী হিসেবে নিবন্ধিত হওয়ার আহ্বান জানানো যাচ্ছে।’

মালয়েশিয়ায় প্রায় সাড়ে তিন লাখ অবৈধভাবে বসবাস করা বাংলাদেশি আছেন বলে ধারণা করা হয়।

বাংলাদেশিসহ অন্য দেশের অধিবাসীদের বৈধতা দিতে গত ১ আগস্ট থেকে নিবন্ধন কার্যক্রম শুরু করেছে দেশটির সরকার।

বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ মনিরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, মালয়েশিয়া সরকারের বৈধকরণ কর্মসূচিতে সেদেশে কর্মরত অবৈধ বাংলাদেশি শ্রমিকদের স্বেচ্ছায় বা অন্যের প্ররোচণায় কোম্পানিবিহীনভাবে নাম নিবন্ধন না করতে পরামর্শ দেওয়া হয়েছে।

‘কোম্পানি বিহীন নিবন্ধিত হলে ভবিষ্যতে কোন সমস্যা সৃষ্টি হলে বা পর্যাপ্ত কাজের সুযোগ না থাকলে পরে তারা দেশে ফেরত আসতে বাধ্য হবেন।’

নিবন্ধনের ব্যাপারে বিস্তারিত জানার জন্য মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের শ্রম বিভাগের ফোন নম্বরে (০০৬-০৩-২১৪১৯৫২৮, ০০৬-০৩-২১৪১৭৭২০, ০০৬-০৩-২১৪৮৭৯৪০) যোগাযোগ করারও পরামর্শ দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।  


বাংলাদেশ সময়: ০০৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-08-13 14:49:17