ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুর হয়ে উত্তরাঞ্চলে বাস চলছে না, যাত্রীদের ভোগান্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১
গাজীপুর হয়ে উত্তরাঞ্চলে বাস চলছে না, যাত্রীদের ভোগান্তি

গাজীপুর: ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক মেরামতের দাবিতে ১২টি রুটের পরিবহন মালিকরা বাস চলাচল বন্ধ রেখেছেন । ফলে ১২টি উত্তরাঞ্চলের রুটের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।



মহাসড়কের বিভিন্ন অংশে জলাবদ্ধতা ও গর্ত সৃষ্টি হওয়ায় চলাচলের উপযোগী না হওয়া পর্যন্ত মহাখালী বাস টার্মিনাল থেকে (গাজীপুরের চন্দনা-চৌরাস্তা হয়ে) এসব রুটে বাস চলাচল বন্ধ রাখা হয় ।

এই রুটের পরিবহন মালিক সংগঠনের অন্যতম নেতা ওসমান আলী বলেন, গাজীপুর জেলা প্রশাসন ও মহাসড়ক কতৃপক্ষ উক্ত সড়ক মেরামত করার জন্য প্রতিশ্রুতি দিয়েও তা কার্যকর করেনি। মহাখালী হতে  গাজীপুর সদরের বোর্ড বাজার পর্যন্ত গাড়ি চলাচল করার সুযোগ থাকলেও গাজীপুর সদরের বাসন সড়কের উত্তরে ভোগড়া বাইপাস থেকে ময়মনসিংহ পর্যন্ত মহাসড়কের বিভিন্ন এলাকায় বিশেষ করে উল্কা সিনেমা হলের পশ্চিম পাশের এলাকা এবং শ্রীপুর উপজেলার মাওনা এলাকায় সড়কের অবস্থা সবচেয়ে  বেশি খারাপ।

প্রতিদিন মহাখালী হতে ১২টি রুটে প্রায় ২৫ হাজার যাত্রী যাতায়াত করে থাকে । বোর্ড বাজার থেকে কিছু আন্তঃজেলা বাস চলাচল করলেও বোর্ড বাজার থেকে  যাত্রীরা লেগুনা কিংবা  পায়ে হেটে চান্দনা-চৌরাস্তা  আসছে। তারপরও এখান গিয়ে তারা উত্তরাঞ্চলের বাসের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে বিফল হচ্ছেন।
 
বৃহস্পতিবারও মহাখালি বাস টার্মিনাল থেকে গাজীপুর হয়ে উত্তরাঞ্চলে কোনো বাস ছেড়ে যেতে দেখা যায় নি। গাজীপুর জেলা শহর থেকেও  বলাকা সার্ভিস কিংবা গাজীপুর পরিবহণের কোনো বাস ঢাকায় যায় নি। তবে জেলার শিববাড়ি থেকে ঢাকা পরিবহনের ২-৩টি বাস চলাচল করছে। গাজীপুর সদরের চান্দনা-চৌরাস্তা থেকে উত্তরাঞ্চলের দিকে সীমিত সংখ্যক বাস চলাচল করলেও বাসগুলোতে ছিল প্রচ- ভিড়।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন অংশে জলাবদ্ধতা ও খানা-খন্দক সৃষ্টি হওয়ায় ওই সড়কে চলাচলকারী বাস মালিকরা বুধবার সকাল থেকে বাস পরিচালনা থেকে বিরত রয়েছেন। মহাসড়ক গাড়ি চলাচলের উপযোগী না হওয়া পর্যন্ত মহাখালী বাস টার্মিনাল থেকে তারা ওই মহাসড়কে উত্তরাঞ্চলের ১২টি রুটে বাস চলাচল বন্ধ রাখবেন বলে আল্টিমেটাম দিয়েছেন। তবে গাজীপুর-চৌরাস্তা  থেকে বুধবার দুপুরেও উত্তরাঞ্চলের কয়েকটি রুটে সীমিত সংখ্যক বাস চলাচল করতে দেখা গেছে।

মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আলহাজ মো. আবুল কালাম জানান, গাজীপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচলের উপযোগী নেই। মহাসড়কে স্থানে স্থানে পানি জমে ও ছোট বড় গর্ত হয়ে এমন অবস্থা সৃষ্টি হয়েছে যে যানবাহন চলাচল অনুপযোগি হয়ে পড়েছে। বিশেষ করে গাজীপুর সদর উপজেলার ভোগড়া বাইপাস, সাইনবোর্ড, বাসন সড়ক, মালেকের বাড়ি, উল্কা সিনেমা হলের পশ্চিম পাশের এলাকা এবং শ্রীপুর উপজেলার মাওনা এলাকায় মহাসড়কটি সবচেয়ে বেশি খারাপ হয়ে পড়েছে।

এসব এলাকার পানি নিস্কাশনের ভালো ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই মহাসড়কে হাটু পানি জমে যায় এবং বিটুমিন নষ্ট হয়ে ছোট-বড় খানা-খন্দকের সৃষ্টি হয়। ক’দফা বর্ষণে মহাসড়কে সৃষ্ট এসব খানা-খন্দক সংস্কার না হওয়ায় পরিবহন চলাচল প্রায় প্রায় অসম্ভব হয়ে পড়েছে। তারপরও অতি সাবধানে বাস চলতে গিয়ে বুধবার ইঞ্জিনে পানি ঢুকে মহাসড়কের ভোগড়া বাইপাস এলাকার আশে-পাশে ৫টি ও মাওনা এলাকায় ১৫-১৬টি বাসের ইঞ্জিন ক্রেক করেছে। যার প্রতিটি সারাই করতে এখন মালিকদের ৭০-৭৫ হাজার টাকা করে খরচ করতে হচ্ছে।  

শুধু তাই নয় এসব রাস্তায় ধীর গতিতে চলতে গিয়ে দীর্ঘ যানজট হওয়া ছাড়াও অতিরিক্ত জ্বালানী খরচ পড়ায়, নাট-বোল্ট খুলে-ভেঙ্গে গিয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছেন বাস মালিকরা। এমতাবস্থায় ষ্টিয়ারিংয়ের বল জয়েন্ট ছুটে গেলে গাড়ি কোন ভাবেই রাস্তায় রাখা যাবে না । ফলে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটে যেতে পারে। তাই বাস মালিকরা স্ব-প্রণোদিত হয়েই মহাখালী থেকে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জের (আংিশক) ও নেত্রকোনাসহ উত্তরাঞ্চলের ১২টি বিভিন্ন রুটে বাস চলাচল বুধবার থেকে বন্ধ রেখেছে।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি গাজীপুর শাখার সাধারন সম্পাদক কামরুল আহসান রাসেল সরকার বাস চালানো বিরত রাখার সত্যতা স্বীকার করে জানান, ইতোপূর্বে জুলাই মাসে একই কারণে (মহাসড়ক সংস্কারের দাবিতে) জেলা প্রশাসন ও যোগাযোগ মন্ত্রীর বরাবরে স্মারকলিপি দেয়া হয়। কিন্তু কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি সম্ভব সংস্কারের আশ্বাস দিলেও আজ পর্যন্ত তার পুরোপুরি বাস্তবায়ন নেই। তাই বাস মালিকরা বাস পরিচালনা থেকে বিরত রাখার সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।