ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শেরপুরে মেম্বর প্রার্থীকে লাঞ্ছিত করায় ম্যাজিস্ট্রেটকে হাইকোর্টে তলব

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

শেরপুর: শেরপুরে এক ইউপি মেম্বর প্রার্থীকে লাঞ্ছিত করার অভিযোগে শেরপুরের  কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইছমত উল্লাহকে হাইকোর্টে তলব করা হয়েছে।

চলতি বছরের জুন মাসে দেশব্যাপী ইউনিয়ন পরিষদ নির্বাচন চলাকালে শেরপুরের ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের সদস্য পদের এক প্রার্থীকে লাঞ্ছিত করার অভিযোগে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট তাকে তলব করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।



বিচারপতি এইচ.এম. শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ১০ আগস্ট বুধবার এ আদেশ দেন।

আদেশে আগামী ২৩ আগস্ট সকাল সাড়ে ১০টায় সশরীরে আদালতে হাজির হয়ে তার বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয় ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

একই সঙ্গে অসদাচারণের অভিযোগে ওই ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তার কারণও জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

এ ছাড়া ওই ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে প্রশাসনের নিস্ক্রিয়তাকে কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তারও কারণ জানতে চাওয়া হয়।

আগামী ১০ দিনের মধ্যে আইনসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব, শেরপুরের জেলা প্রশাসক, শেরপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জানা গেছে, গত ১৮ জুন শেরপুরের ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনয়নের দুপুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একাধিকবার প্রবেশ করার কারণে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইছমত উল্লাহ তাকে মারধর ছাড়াও কান ধরে বেশ কয়েকবার ওঠবস করান।

এ সংক্রান্ত একটি সচিত্র সংবাদ গত ১৯ জুন বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। মিডিয়ায় সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরশেদ হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেছিলেন।

এ ব্যাপারে শেরপুরের জেলা প্রশাসক মো. নাসিরুজ্জামান বাংলানিউজকে বলেন, ‘হাইকোর্টের আদেশের বিষয়টি আমরা শুনেছি। ঘটনার বিষয়ে প্রথমে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে শোকজ করা হলে তিনি জবাব দাখিল করেন। কিন্তু, জবাব সন্তোষজনক না হওয়ায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নিরঞ্জন দেবনাথকে ঘটনার বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। বিষয়টি তদন্তধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।