ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা যুক্তরাষ্ট্রের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

ঢাকা: জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও সন্ত্রাস মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক ভূমিকায় যুক্তরাষ্ট্র সন্তুষ্টি প্রকাশ করেছে।

বৃহস্পতিবার পরিবেশ ও বন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, বুধবার ওয়াশিংটনের স্থানীয় সময় সকাল ১০টায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভবনে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথ সেন্ট্রাল এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জিওফ পিয়াটের বৈঠক হয়।

বৈঠকে জিওফ পিয়াট এ কথা জানান।

বৈঠককালে ড. হাছান মাহমুদ বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশ থেকে সন্ত্রাস নির্মূলে অনেকটা সফল হয়েছে। বাংলাদেশ সন্ত্রাসবাদে বিশ্বাস করে না এবং কখনো সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়নি উলে¬খ করে ড. হাছান বলেন, সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে একযোগে কাজ করতে চায়।

এরই প্রেক্ষিতে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি আধুনিক মুসলিম দেশ হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। এ ক্ষেত্রে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সন্ত্রাস নির্মূলে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এর আগে বুধবার সকালে মন্ত্রী ইউএসএআইডির ডেপুটি এসিসট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর ফর এশিয়া ডেনিস রলিনসের সঙ্গে ইউএসএআইডি ভবনে এক বৈঠকে মিলিন হন। পরিবেশ ও বন প্রতিমন্ত্রী বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় ইউএসএআইডির সহযোগিতা জোরদার করার আহবান জানান।

ডেনিস রলিনস বাংলাদেশে অভিযোজন ও গ্রিন গ্রোথ কার্যক্রমে আরও সহায়তা করার অঙ্গীকার করেন।

আরও মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএআইডির সিনিয়র অ্যাড. নেচারাল রিসোর্স ম্যানেজমেন্ট মেরি মেলনিক এবং গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ কো-অর্ডিনেটর ড. কিট ব্যাটেন বৈঠকে উপস্থিত ছিলেন।

একই দিন বিকেলে প্রতিমন্ত্রী আমেরিকান ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনসে প্রধান কেট কবলিনস্কির সঙ্গে এক বৈঠক করেন।

বৈঠকে ড. হাছান মাহমুদের অনুরোধের প্রেক্ষিতে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ব্যবস্থার আধুনিকায়ন, মেরিন প্রশিক্ষণ ম্যানেজমেন্ট এবং ওশিনোগ্রাফিক স্টাডিতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ